পেট্রল জ্বালায় জেরবার জীবন? গাড়িকে CNG করার উপায় জানলেই চিন্তামুক্ত



Gamebazz ডেস্ক: দেশ জুড়ে ক্রমবর্ধমান পেট্রলের-ডিজেলের দামের কারণে মধ্যবিত্তের কপালে পড়েছে চিন্তার ভাঁজ। এই পরিস্থিতিতে, পেট্রল ও ডিজেল গাড়ি ছেড়ে ইলেকট্রিক গাড়ির দিকেই বেশি করে ঝুঁকছেন সাধারণ মানুষ। পেট্রলের বাজেট কমাতে, বহু মানুষ ইতিমধ্যেই নিজেদের প্রিয় গাড়িটির ব্যবহার অনেক ক্ষেত্রে কমিয়ে দিয়েছেন। কেউ আবার কমিয়েছেন গাড়িতে এয়ার কন্ডিশনিং-এর ব্যবহার। এছাড়াও, বেশ কিছু ক্ষেত্রে, পেট্রল-ডিজেল বাদ দিয়ে CNG পরিচালিত গাড়ির দিকে ঝুঁকতেও দেখা গেছে বহু মানুষকে।


তবে, আপনি কী জানেন, এবার খুব সহজেই আপনি আপনার প্রিয় পেট্রল গাড়িটিকে CNG-তে পরিবর্তন করতে পারবেন। এই কাজের জন্য শুধুমাত্র কয়েকটি কাজ করতে হবে আপনাকে। চলুন দেখে নেওয়া যাক এই কাজের জন্য কোন কোন পদক্ষেপ গ্রহণ করতে হবে আপনাকে।


ভালো করে খোঁজখবর করা-  আপনার প্রিয় গাড়িটিকে CNG-তে পরিবর্তন করলে তার প্রতিদিনের খরচ অনেকটাই কমে আসবে। তবে, CNG-র পরিষেবা প্রদান করতে পারে, দেশে এমন পাম্পের সংখ্যা এখনও খুব কম। এছাড়াও, নতুন CNG কিট লাগালে, গাড়ির ওজনও বেশ কিছুটা বাড়বে। তাই, গাড়িতে CNG কিট লাগানোর আগে অবশ্যই ভালো করে জেনে নেবেন, আপনার বাড়ির বা অফিসের কাছাকাছি রয়েছে কোন কোন CNG পরিষেবা প্রদানকারী পাম্প।


আপনার গাড়িটির বিষয়ে ভালো করে জানুন- সব গাড়িতে সবসময় CNG কিট লাগানো সম্ভব হয় না। তাই আপনার গাড়িটির বিষয়ে আগে ভালো করে জেনে নিন। সাধারণত খুব পুরনো গাড়িতে CNG কিট লাগানো সম্ভব হয় না। তবে যদি আপনার গাড়িটি তুলনামূলকভাবে নতুন হয়ে থাকে সেক্ষেত্রে CNG কিট লাগাতে কোনও সমস্যা হওয়ার কথা নয়। CNG কিট লাগানোর সময় অবশ্যই দেখে নেবেন সেটি সরকার অনুমোদিত কিনা। সবসময় শুধুমাত্র সরকার অনুমোদিত CNG কিটই গাড়িতে লাগাবেন।


লাইসেন্স- যদি আপনার গাড়িতে CNG কিট লাগানো সম্ভব হয়, সেক্ষেত্রে এই পরিবর্তন করার জন্য সরকারি অনুমোদন খুবই প্রয়োজন। এছাড়াও, আপনার রেজিস্ট্রেশন সার্টিফিকেটেও বেশ কিছু পরিবর্তন আনা প্রয়োজন। আপনার গাড়িটি যে এবার থেকে পেট্রলের বদলে CNG-তে চলবে তার অনুমোদনপত্রটি খুবই প্রয়োজন।


কোন CNG কিট কিনবেন?


শুধুমাত্র সরকার অনুমোদিত ডিলারের কাছ থেকেই কিনবেন এই CNG কিট। এছাড়াও, যেই CNG কিটটি আপনি কিনছেন, সেটি আসল কিনা তাও যাচাই করে নেবেন।


ইনস্টল করার পদ্ধতি


CNG কিট কেনার পর, নিজে কখনই তা গাড়িতে লাগাতে যাবেন না। এই কাজের জন্য একজন অভিজ্ঞ মেকানিকের সাহায্য অবশ্যই নিন।