করদাতাদের জন্যে বড় খবর ! আয়করের নিয়মে বড় পরিবর্তন আনল কেন্দ্র, হাজতবাস...



Gamebazz ডেস্ক: করদাতাদের সুবিধার্থে এবং তাঁদের স্বস্তি দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকার আয়কর নিয়মবিধিতে কিছু পরিবর্তন আনছে। কারণ, করতাদারাই দেশের অর্থনৈতিক উন্নতির ক্ষেত্রে সক্রিয় অংশগ্রহণ করেন। সে কারণে ব্যবসায়িক কাজকর্মের সুবিধার জন্য এবং কর প্রদানের ক্ষেত্রে নিয়মলঙ্ঘনকারীদের শাস্তি কিছুটা লাঘব করার পরিকল্পনা করা হয়েছে। তাই আয়কর আইনে সংশোধনী এনেছে Central Board of Direct Taxes (CBDT)। যেখানে নিয়মভঙ্গকারীদের জন্য আগের নিয়মে কিছু পরিবর্তন করা হয়েছে।


সংশোধিত নিয়মবিধিতে অন্যতম উল্লেখযোগ্য পরিবর্তন হল আয়কর আইনের (Income Tax Act) 276 ধারাকে অপরাধমুক্ত বা ডিক্রিমিনালাইজ করা। কোনও আইন Compoundable হলে তাতে সমঝোতা করার একটা উপায় থাকে। সে রকম ক্ষেত্রে নিয়মলঙ্ঘনকারী জরিমানা দিয়ে হাজতবাস এড়াতে পারবেন। আগে আয়কর আইনের 276 ধারা অনুসারে নিয়মলঙ্ঘনকারীদের দু’বছর পর্যন্ত সশ্রম কারাদণ্ডের নিয়ম ছিল।


CBDT জানিয়েছে, কোনও করদাতা যিনি আগের নিয়ম অনুযায়ী নিয়ম লঙ্ঘনের জন্য 2 বছরের কম মেয়াদে সশ্রম কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন, বর্তমান সংশোধনীতে এমন ক্ষেত্রে একটি রফাসূত্র বের করা যেতে পারে। যেখানে সংশ্লিষ্ট করদাতাকে হাজতবাস করতে হবে না।


আয়কর আইন অনুযায়ী, আয়কর দফতর নিয়মলঙ্ঘনকারীদের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ গ্রহণ করতে পারে। তারই পরিপ্রেক্ষিতে করদাতা এবং বিশেষজ্ঞদের একাংশ করপ্রদান সংক্রান্ত আইনকে অপরাধমুক্ত করার দাবি জানিয়ে এসেছিলেন। CBDT জানিয়েছে,— "কমপাউন্ডিং আবেদনের ক্ষেত্রে সময়সীমাও শিথিল করা হয়েছে। আগে অভিযোগ দায়ের হওয়ার পরে 24 মাসের মধ্যে আবেদন করতে হত। এখন সেই সময়সীমা বৃদ্ধি করে 36 মাস করা হয়েছে। আবেদনের প্রক্রিয়াজনিত ধাপগুলিকেও শিথিল করা হয়েছে।’’ আয়কর আইনের বিভিন্ন ধারায় কমপাউন্ডিং ফি-র ক্ষেত্রেও ঊর্ধ্বসীমা রাখা হয়েছে।