চলবে না 'সফটওয়্যার ইঞ্জিনিয়ার', নেটপাড়ায় ভাইরাল বিয়ের বিজ্ঞাপন



Gamebazz ডেস্ক: অনেক সময়ই মজাদার বিয়ের বিজ্ঞাপন ভাইরাল হতে দেখা যায় নেট মাধ্যমে। কখনও সুন্দরী পাত্রী চেয়ে বিজ্ঞাপন, তো কখনও মোটা মাইনের চাকরি করা পাত্র চেয়ে বিজ্ঞাপন। এই ধরণের বিজ্ঞাপনে ছেয়ে রয়েছে ইন্টারনেট। তবে, অধিকাংশ ক্ষেত্রে এই ধরণের বিজ্ঞাপন আনন্দ প্রদান করলেও, বেশ কিছু ক্ষেত্রে দেখা গেছে এক শ্রেণীর মানুষের প্রতি অপমান বা ঘৃণা নিয়েই লেখা হয়েছে বিজ্ঞাপনগুলি।


অনেক সময়ই পাত্র-পাত্রীর উচ্চতা বা গায়ের রঙ উল্লেখ করে বিয়ের বিজ্ঞাপন দিতে দেখা গেছে সাধারণ মানুষকে। সম্প্রতি এমনই একটি বিয়ের বিজ্ঞাপন ভাইরাল হয়েছে সামাজিক মাধ্যমে। অভিযোগ, এই বিজ্ঞাপনের মাধ্যমে দেশের সফটওয়্যার ইঞ্জিনিয়ারদের নিশানা করা হয়েছে। বিজ্ঞাপনটি এক পাত্রীর বিয়ের বিজ্ঞাপন। এক সুন্দরী পাত্রীর জন্য উপযুক্ত পাত্র চেয়ে সংবাদপত্রে এই বিজ্ঞাপন ছাপা হয়েছে।


বিজ্ঞাপনে পাত্রীর বয়স ও শিক্ষাগত যোগ্যতার কথা উল্লেখ করা হয়েছে। তবে পাত্রের যোগ্যতার বিষয়টি চোখে পড়তেই দেখা দিয়েছে বিতর্ক। বিজ্ঞাপনে, পাত্রীর জন্য IAS/IPS অথবা ডাক্তার, ইনডাস্ট্রিয়ালিস্ট/ব্যবসায়ী পাত্র চাওয়া হয়েছে। তবে, বিজ্ঞাপনের একেবারে শেষে বলা দেওয়া একটি লাইনেই চোখ আটকে গেছে সকলের। বিজ্ঞাপনে সফটওয়্যার ইঞ্জিনিয়ারদের এই বিজ্ঞাপনে আগ্রহ থাকলেও যোগাযোগ করা থেকে বিরত থাকতেই বলা হয়েছে।


বিজ্ঞাপনের একেবারে শেষে বলা হয়েছে, "সফটওয়্যার ইঞ্জিনিয়াররা দয়া করে ফোন করবেন না।" টুইটারে এই বিজ্ঞাপনটি পোস্ট করেন ব্যবসায়ী সমীর অরোরা। এই ছবির ক্যাপশনে তিনি লেখেন, "IT-র ভবিষ্যৎ খুব একটা ভালো বলে মনে হচ্ছে না।"


এই বৈষম্য দেখে বিস্মিত হয়ে বেশ কিছু নেটিজেনকে কমেন্ট করতেও দেখা গেছে। এই বিজ্ঞাপনের জেরে দেশের IT ইন্ডাস্ট্রির ভবিষ্যৎ নিয়েও আশঙ্কা প্রকাশ করতে দেখা গিয়েছে নেটিজেনদের। তবে, অধিকাংশ নেটিজেনই বিষয়টিকে মজার ছলেই নিতে দেখা গেছে।