ইলেকট্রিক গাড়ি কিনলেই বাড়তি লাভ ! জানুন কীভাবে



Gamebazz ডেস্ক: সাধারণ মধ্যবিত্তের সাধ্যের এখনও কিছুটা বাইরেই রয়েছে এই দেশের বাজারে থাকা ইলেকট্রিক গাড়িগুলি। ফলে, ইলেকট্রিক গাড়ি কেনার ইচ্ছে থাকলেও বহু ক্ষেত্রে নিজেদের এই সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসছেন সাধারণ মানুষ। বুধবার ২৮ সেপ্টেম্বর লঞ্চ হয়ছে দেশের সব থেকে সস্তার ইলেকট্রিক গাড়ি Tata Tiago EV। ভারতের বাজারে এই গাড়িটির দাম শুরু হচ্ছে ৮ লাখ ৪৯ হাজার টাকা থেকে। এই প্রথম দশ লাখ টাকার কম মূল্যের ইলেকট্রিক গাড়ি লঞ্চ করা হল ভারতে। কিন্তু তাতেও মধ্যবিত্তের একেবারে নাগালের মধ্যে যে এই গাড়িটি নেই, তা বলাই বাহুল্য।


তবে, আপনি কী জানেন যে ইলেকট্রিক গাড়ি কিনলে আয়করের ক্ষেত্রে বেশ কিছু ছাড় পেয়ে যেতে পারেন আপনি? দেশের মধ্যে ইলেকট্রিক গাড়ির প্রচলন বাড়াতে বেশ কিছু ছাড় প্রদান করা হয় গ্রাহকদের। ২০১৯ সালের কেন্দ্রীয় বাজেট অনুযায়ী, ইলেকট্রিক গাড়ি কিনলে বেশ কিছু ছাড় প্রদান করার কথা ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। রেজিস্ট্রেশন করা সব ইলেকট্রিক গাড়িই এর আওতায় পড়বে বলেই সরকারের তরফে ঘোষণা করা হয়। ইলেকট্রিক গাড়ি কিনলে কর ছাড়ের সুবিধে প্রদান করতে আয়কর আইনে একটি নতুন সেকশন, Section 80EEB সংযোজন করা হয়।


আয়করের Section 80EEB অনুযায়ী, ইলেকট্রিক গাড়ি কিনলে, ঋণের EMI-এর সুদের উপর বেশ কিছু ছাড় প্রদান করা হয়। নতুন এই নিয়ম অনুযায়ী, ইলেকট্রিক গাড়ি কিনলে, সুদের ক্ষেত্রে ১.৫ লাখ টাকা পর্যন্ত ছাড় প্রদান করা হয় গ্রাহকদের। শুধুমাত্র ব্যক্তিগত গাড়ির ক্ষেত্রেই নয়, বাণিজ্যিক ব্যবহারের জন্য কেনা ইলেকট্রিক গাড়িতেও এই ছাড় প্রদান করা হয়। ঋণ চোকানো সম্পূর্ণ না হওয়া পর্যন্ত এই করছাড় প্রদান করা হবে গ্রাহকদের।


শুধুমাত্র সুদের উপরেই এই ছাড় প্রদান করা হবে। তবে মোট ঋণের পরিমাণের উপর কোনও ছাড় প্রদান করা হবে না। শুধুমাত্র ব্যক্তিদেরই এই ঋণ প্রদান করা হচ্ছে। HUF, AOP, পার্টনারশিপ ফার্ম, সংস্থা বা অন্য কোনও ধরণের কর প্রদানকারী ব্যক্তিদের কোনও ছাড় প্রদান করা হবে না।