আধার কার্ডে বারবার বদলাতে পারবেন না নাম, আপডেটের এই নিয়মগুলো না জানলে বিপদ বাড়বে



Gamebazz ডেস্ক: আধার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথিতে পরিণত হয়েছে। স্কুল থেকে ব্যাংক সমস্ত সরকারি পরিষেবার ক্ষেত্রে প্রয়োজন আধার কার্ড। আর তাই আপনার আধারে থাকা প্রতিটি তথ্য সঠিক হওয়া জরুরি। আধার কার্ড প্রদানকারী সংস্থা UIDAI, আধার কার্ডে নাম, জন্ম তারিখ, ঠিকানা, মোবাইল নম্বর, লিঙ্গ ইত্যাদি তথ্য পরিবর্তন করার সুবিধা প্রদান করে। তবে আপনি বারবার সব তথ্য আপডেট করতে পারবেন না। সেক্ষেত্রে UIDAI কিছু নিয়ম চালু করেছে। চলুন জেনে নেওয়া যাক কোন তথ্য আপনি কতবার আপডেট করতে পারবেন -


নাম পরিবর্তন-


যদি আধার কার্ডে নামের বানানে কোনো ভুল থাকে বা মহিলারা বিয়ের পর তাদের পদবি পরিবর্তন করতে চান, তাহলে তারা তা করতে পারেন। UIDAI অনলাইন বা অফলাইন উভয় মোডে নাম পরিবর্তন করার অনুমতি দেয়। কিন্তু, আধার কার্ডে নাম আপডেট করা যাবে মাত্র দুবার।


শুধুমাত্র একবার লিঙ্গ পরিবর্তন করা যেতে পারে-


আধার কার্ডে যদি আপনার লিঙ্গ ভুলভাবে লেখা হয়ে থাকে, তাহলে আপনার আতঙ্কিত হওয়ার দরকার নেই। UIDAI-এর নিয়ম অনুযায়ী এতে পরিবর্তন করা যেতে পারে। UIDAI আধার কার্ডে লিঙ্গ আপডেট করার শুধুমাত্র একটি সুযোগ দেয়।


শুধুমাত্র একবার জন্ম তারিখ পরিবর্তন করা যাবে -


UIDAI-এর মতে, যদি কোনও ব্যক্তি আধার কার্ডে ভুল জন্মতারিখ লিখে থাকেন, তবে তা একবারই আপডেট করা যাবে। এরপর এতে কোনো পরিবর্তন করা যাবে না।


তবে আপনার বাড়ির ঠিকানা, ইমেল আইডি, মোবাইল নম্বর, ছবি, আঙুলের ছাপ এবং রেটিনা স্ক্যান বারবার আপডেট করতে পারেন। সেক্ষেত্রে আপডেট করার জন্য কোন সীমা নির্ধারণ করা হয়নি।