গোপনে আপনার নামে ঠিক কটা SIM চলছে ? বোঝার সহজ উপায় রইল আপনার সামনে



Gamebazz ডেস্ক: SIM কিনতে এখন চাই আধার কার্ড। সব সিমের সঙ্গেই আধার সংযুক্ত থাকে। কিন্তু আপনি জানেন কি অজান্তেই আপনার নামে একাধিক সিম কার্ড থাকতে পারে? নিজের নামে ঠিক কটা সিম অ্যাকটিভ রয়েছে তা জানার জন্য বিশেষ পোর্টাল নিয়ে এসেছে টেলিকম দফতর (DoT)। সেখানে আপনার আধার নম্বর দিলেই মোট কটা সিম অ্যাকটিভেট রয়েছে জানা যাবে।


টেলিকম দফতরের Telecom Analytics for Fraud Management and Consumer Protection' (TAFCOP) পোর্টাল থেকে এই তথ্য দেখে নেওয়ার সুযোগ পাওয়া যাবে। কেন্দ্রের নিয়ম অনুযায়ী একটি আধার নম্বরের অধীনে সর্বোচ্চ 9টি সিম কার্ড অ্যাকটিভেট থাকতে পারে।


দেশের নাগরিকদের সুরক্ষার কথা মাথায় রেখেই এই পোর্টাল চালু করেছে টেলিকম দফতর। অনেক সময় ফোন থেকে বিভিন্ন বেআইনি কার্যকলাপ হয়। অজান্তে আপনার নামে থাকা কোন সিম থেকে এই ধরনের কাজ হলে আইনি জটিলতায় পড়তে হতে পারে। তাই সুরক্ষিত থাকতে এখনই আপনার আধারের সঙ্গে মোট কটা নম্বর লিঙ্কড রয়েছে তা জেনে নেওয়ার সহজ পদ্ধতি দেখে নিন।


আধার কার্ডের সঙ্গে কতগুলো মোবাইল নম্বর লিঙ্কড? জানার সহজ উপায় দেখে নিন


-কম্পিউটার অথবা মোবাইল থেকে TAFCOP পোর্টাল (https://tafcop.dgtelecom.gov.in) ওপেন করুন

-এবার আপনার 10 ডিজিট মোবাইল নম্বর টাইপ করে Request OTP সিলেক্ট করুন

-আপনার আধারের ফোন নম্বরে একটি OTP পৌঁছবে

-এই OTP দিয়ে নিজের পরিচয় নিশ্চিত করুন

-এবার সাইন প্রক্রিয়া শেষ করুন

-এর পরে আপনার স্ক্রিনে যে পেজ ওপেন হবে সেখানে আপনার আধারের সঙ্গে লিঙ্ক সব নম্বরের তালিকা দেখতে পাবেন


আধারের সঙ্গেই এই পরিষেবা সরাসরি যুক্ত। তাই আপনার নিজের ফোন নম্বর আপনার আধারের সঙ্গে লিঙ্কড না থাকলে আপনি সঠিক তথ্য দেখতে পারবেন না। আপনার ফোন নম্বর যে আধারের সঙ্গে যুক্তি সেই নথির সঙ্গে লিঙ্কড সব মোবাইল নম্বরের তালিকা দেখাবে কেন্দ্রের এই পোর্টাল।