কমার্শিয়াল গাড়ি প্রাইভেটে পরিণত করতে চান? রইল একেবারে সহজ উপায়





Gamebazz ডেস্ক: আপনি কি একটি সেকেন্ড হ্যান্ড গাড়ি কেনার পরিকল্পনা করেছেন? ধরুন আপনি একটি সেকেন্ড হ্যান্ড গাড়ি কিনতে গেলেন ও গিয়ে একটি গাড়ি আপনার খুব পছন্দ হল। তবে, দেখা গেল আপনার যেই গাড়িটি পছন্দ হয়েছে, সেই গাড়িটি একটি বাণিজ্যিক গাড়ি বা কমার্শিয়াল ভেহিকেল। কিন্তু আপনি তো আপনার ব্যক্তিগত ব্যবহারের জন্য গাড়িটি কিনবেন। অনেক ক্ষেত্রেই দেখা গেছে কমার্শিয়াল ভেহিকেলকে নিজস্ব গাড়িতে রূপান্তরিত করার জন্য যেই ঝামেলা, ঝক্কি পোহাতে হয়, তা এড়াতেই, বহু মানুষ এই ধরণের গাড়ি কেনা থেকে বিরত থাকেন। আর তাই, আপনারও যদি এরকম কোনও গাড়ি পছন্দ হয়, সেক্ষেত্রে একেবারেই তা থেকে পিছিয়ে আসবেন না । খুব সহজেই কমার্শিয়াল গাড়িকে প্রাইভেট গাড়িতে বদল করার সুবিধে রয়েছে আপনার কাছে।চলুন জেনে নেওয়া যাক -


গাড়িটিকে নিজের ব্যক্তিগত গাড়ি হিসেবে রেজিস্টার করানোর জন্য প্রথমেই আপনাকে গাড়িটির কমার্শিয়াল পারমিটটি বাতিল করাতে হবে। এই কাজের জন্য প্রথমেই গাড়ির মালিককে সংশ্লিষ্ট RTO অফিসে গিয়ে এই পারমিট বাতিলের জন্য আবেদন করতে হবে। এই পারমিট বাতিলের কারণও জানাতে হবে গাড়ির মালিককে। এই কাজের জন্য আপনাকে বেশ কিছু নথি জমা করতে হবে।


এর মধ্যে রয়েছে গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট, বিমার কাগজ ও মালিকের পরিচয়পত্র ও ঠিকানার প্রমাণপত্র। এছাড়াও, যদি ঋণ নিয়ে গাড়িটি কেনা হয়ে থাকে, সেক্ষেত্রে ঋণ প্রদানকারী ব্যাঙ্কের তরফে দেওয়া NOC-র নথিও জমা করতে হবে মালিককে।


একবার এই কমার্শিয়াল গাড়ির পারমিট বাতিল হয়ে গেলে, এই গাড়িটিকে একটি প্রাইভেট গাড়ি হিসেবে রেজিস্ট্রেশন করানোর জন্য আবেদন জমা করতে হবে গাড়ির মালিককে। এর জন্য প্রয়োজনীয় রোড ট্যাক্স জমা করতে হবে গাড়ির মালিককে। এছাড়াও, PAN কার্ডের কপি, ছবি, পারমিট বাতিলের নথি, রেজিস্ট্রেশনের জন্য ২০ নম্বর ফর্ম, ৩৫ নম্বর ফর্ম (যদি গাড়িতে ঋণ থাকে সেক্ষেত্রে), বিমা পলিসির কাগজ, ও এক্সাইজ ডিউটি প্রদানের কাগজ। তবে, এই কাজের জন্য RTO অফিসে একেবারেই দৌড়তে হবে না আপনাকে। বাড়িতে বসেই Vahan পর্টালের মাধ্যমে এই সব কাজ করে ফেলতে পারবেন আপনি।