সুবর্ণ সুযোগ: দীপাবলিতে মাত্র 100 টাকা দিয়ে বিনিয়োগ শুরু করুন, লাখপতি হয়ে যাবেন



Gamebazz ডেস্ক: পোস্ট অফিস অনেক ধরনের সেভিংস স্কিম চালায়। তারমধ্যে অনেকগুলি স্কিম রয়েছে যা বেশ জনপ্রিয়। এই স্কিমে বিনিয়োগের ক্ষেত্রেও কোনো ধরনের ঝুঁকি নেই। তাই লক্ষ লক্ষ মানুষ পোস্ট অফিস স্কিমগুলিতে বিনিয়োগ করতে পছন্দ করে৷ পোস্টঅফিসের এমন একটি স্কিম হল রেকারিং ডিপোজিট। আপনি এই স্কিমে বিনিয়োগ করে দুর্দান্ত আয় করতে পারেন। আপনি 100 টাকা বিনিয়োগ করে এই স্কিমে বিরাট সুবিধা পেতে পারেন।


প্রতি 3 মাস অন্তর সুদের টাকা পাওয়া যাবে


রেকারিং ডিপোজিট পোস্ট অফিসের একটি স্মল সেভিংস স্কিম।আপনি আপনার সুবিধা অনুযায়ী 1 বছর, 2 বছর বা তার বেশি মেয়াদের জন্য বিনিয়োগ করতে পারেন। এই স্কিমে আপনার বিনিয়োগের টাকা নিরাপদ। এতে প্রতি 3 মাস অন্তর বিনিয়োগকৃত টাকার উপর সুদ পাওয়া যায়। প্রতি 3 মাস শেষে, চক্রবৃদ্ধি হারে সুদের টাকা আপনার অ্যাকাউন্টে জমা হয়। বর্তমানে এই প্রকল্পে 5.8 শতাংশ হারে সুদ পাওয়া যাচ্ছে।এই সুদের হার 1 এপ্রিল, 2020 থেকে প্রযোজ্য। কেন্দ্রীয় সরকার প্রতি ত্রৈমাসিকে তার সঞ্চয় প্রকল্পের সুদের হার নির্ধারণ করে।


ঋণ নেওয়ার সুবিধাও রয়েছে


এই স্কিমে, এক বছর পরে, জমা করা টাকার 50 শতাংশ পর্যন্ত ঋণ নেওয়ার সুবিধাও দেওয়া হয়। শুধু তাই নয়, এই অ্যাকাউন্টটি এক পোস্ট অফিস থেকে অন্য পোস্ট অফিসেও স্থানান্তর করা যেতে পারে। এতে, IPPB সেভিংস অ্যাকাউন্টের মাধ্যমে অনলাইনেও কিস্তি জমা করা যাবে।


আপনি যদি পোস্ট অফিসের RD তে প্রতি মাসে 10,000 টাকা জমা করেন, তাহলে আপনি এক বছরে 1.20 লক্ষ টাকা জমা করবেন। তারপর এর মেয়াদপূর্তির সময় আপনি পাবেন 16.28 লক্ষ টাকা। বর্তমানে পোস্ট অফিসের RD-তে বার্ষিক 5.8 শতাংশ সুদ পাওয়া যাচ্ছে। এইভাবে, RD এর মাধ্যমে, আপনি লাখ টাকার তহবিল তৈরি করতে পারেন।


এই স্কিমে, আপনি যদি সময়মতো টাকা জমা না করেন, তাহলে আপনাকে জরিমানা দিতে হবে। প্রতি 100 টাকার জন্য 1 টাকা হবে। অর্থাৎ রেকারিং ডিপোজিটে কোনো কিস্তি জমা দিতে না পারলে 1 শতাংশ জরিমানা দিতে হবে। অন্যদিকে, 4 বার কিস্তি পরিশোধ না করলে আপনার অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে।