আজ থেকেই বদলে গেল ক্রেডিট ও ডেবিট কার্ডে পেমেন্ট পদ্ধতি! চালু হল টোকেন



Gamebazz ডেস্ক: শনিবার ১ অক্টোবর ২০২২। এই দিন থেকে ডেবিট এবং ক্রেডিট কার্ডের অনলাইন লেনদেনের নিয়মে পরিবর্তন আসছে। সমস্ত ই-পেমেন্ট নিরাপদ, সুরক্ষিত, সুবিধাজনক, দ্রুত এবং সাশ্রয়ী করার জন্য নয়া পদক্ষেপ নিয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। এর আগেই সমস্ত অপারেটিং ব্যাঙ্ককে কার্ডের বিবরণের জন্য টোকেন তৈরি করতে বলা হয়েছিল। ৩০ সেপ্টেম্বরই ছিল তার শেষ দিন। ১ অক্টোবর থেকে ডেবিট এবং ক্রেডিট কার্ডের মাধ্যমে সমস্ত অনলাইন, পয়েন্ট-অফ-সেল এবং অ্যাপ-মধ্যস্থ লেনদেন ব্যাঙ্কের ইস্যু করা টোকেন দ্বারা প্রতিস্থাপিত হয়ে যাবে।


টোকেনাইজেশন হল অপারেটিং ব্যাঙ্কের ইস্যু করা একটি টোকেন। এগুলি আসলে ডেবিট বা ক্রেডিট কার্ডের তথ্যের সুরক্ষিত প্রতীকী রূপ বলা যেতে পারে। অর্থাত্ এবার থেকে মার্চেন্টের কাছে গ্রাহকের কার্ডের তথ্য সরাসরি সংরক্ষিত হবে না। তার বদলে সেই কার্ডের জন্য ব্যাঙ্কের প্রদত্ত এই টোকেন থাকবে। এই টোকেন প্রত্যেকের ক্ষেত্রে 'অপরিবর্তনীয় এবং অনন্য' হবে।


ফলে টাকা দেওয়ার সময়ে গ্রাহকদের তাঁর কার্ডের ১৬ সংখ্যার নম্বর দিতে হবে না। এই প্রক্রিয়ার ফলে কার্ডে থাকা নাম, মেয়াদ শেষ হওয়ার তারিখ এবং সিভিভি কোডগুলিও 'মাস্ক' হয়ে থাকবে।এর ফলে অনলাইনে কোনও কার্ড ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য বিপন্ন হওয়ার সম্ভাবনা হ্রাস পাবে। সুরক্ষিত টোকেন আকারে কার্ডের লেনদেন হবে।


কীভাবে এই টোকেন পাবেন?


কোনও লেনদেনের সময় কার্ডের তথ্য প্রবেশ করার পরেই টোকেনাইজেশনের জন্য অপশন পাবেন। securing your card as per RBI guidelines বলে একটি অপশন আসবে। তাতে ক্লিক করতে হবে। সেটা করলে লেনদেনের জন্য একটি অনন্য টোকেন তৈরি করার জন্য অপারেটিং ব্যাঙ্কের কাছে মার্চেন্টের আর্জি যাবে। একবার তাতে ছাড়পত্র মিললে মার্চেন্ট তখন কার্ড নেটওয়ার্কে রিকোয়েস্ট পাঠাবে।


ব্যবহারকারীরা এবার কার্ড প্রদানকারীর কাছ থেকে তাঁর মোবাইল বা ইমেলে একটি OTP পাবেন। সেটি ব্যাঙ্কের পেজে ভরতে হবে। তারপর টোকেন তৈরি হবে। এই একই টোকেন মার্চেন্টকে মেল​করা হবে। লেনদেনে কিছু প্রযুক্তিগত সমস্যার সম্মুখীন হলে তিনি গ্রাহকের ফোন এবং ইমেল আইডি দিয়েও এটি সেভ করতে পারেন।


একাধিক প্রতিবেদন অনুযায়ী, Paytm এখনও পর্যন্ত ৫.২ কোটিরও বেশি কার্ড টোকেনাইজ করেছে। পেমেন্ট প্ল্যাটফর্ম PayU জানিয়েছে, এখনও পর্যন্ত ৫ কোটিরও বেশি কার্ড টোকেনাইজ করা হয়েছে। PhonePe জানিয়েছে, তাদের এখনও পর্যন্ত ১.৫ কোটি ডেবিট এবং ক্রেডিট কার্ড টোকেনাইজ করা হয়েছে।