মাত্র ২১০ টাকা বিনিয়োগে প্রতি মাসে ৫০০০ পেতে পারেন, এই সরকারি স্কিমে মালামাল অফার



Gamebazz ডেস্ক: বৃদ্ধবয়সে অনেকের জমানো পুঁজিই সম্বল।এবার আপনি যদি ভবিষ্যতের সঞ্চয়ের জন্য কোনও ভাল স্কিমের খোঁজ করেন তাহলে অটল পেনশন যোজনা আপনার জন্য উপযুক্ত বিকল্প হতে পারে। এই স্কিমে বিনিয়োগ করে যে কেউ ৬০ বছর বয়সে প্রতি মাসে ৫ হাজার টাকা করে পেনশন পেতে পারেন। ইতিমধ্যেই ভারত সরকারের এই প্রকল্পে বিপুল সংখ্যক মানুষ বিনিয়োগ করেছেন। দেশের যেকোনও নাগরিক ভারত সরকারের এই স্কিমের জন্য আবেদন করতে পারেন।


১৮ থেকে ৪০ বছর বয়সী যে কোনও ভারতীয় নাগরিক এই যোজনায় নিজের নাম নথিভুক্ত করতে পারেন। এই স্কিমে অন্ততপক্ষে ২০ বছরের জন্য মাসিক অর্থ জমা করা প্রয়োজন।এই স্কিমের আওতায় আসার জন্য কোনও নাগরিকের ন্যূনতম বয়স হতে হবে ১৮ বছর। ৫ হাজার টাকার মাসিক পেনশন পাওয়ার জন্য ১৮ বছর বয়স থেকে অটল পেনশন যোজনার অধীনে মাসিক ২১০ টাকা দিতে হবে। ২৫ বছর বয়সে এই স্কিমে অন্তর্ভুক্ত হলে প্রতি মাসে ৩৭৬ টাকা দিতে হবে। ৩০ বছরে শুরু করলে মাসিক ৫৭৭ টাকা দিতে হবে। ৩৫ বছর বয়সে শুরু করলে প্রতি মাসে জমা করতে হবে ৯০২ টাকা। ৩৯ বছরে শুরু করলে মাসিক ১৩১৮ টাকা এই স্কিমের পিছনে খরচ হবে।


আয়কর ছাড়:


এই স্কিমে বিনিয়োগ করলে আয়কর আইনের ৮০ সি ধারার অধীনে কর ছাড় পাওয়া যায়। এই স্কিমের আওতায় মাসে সর্বনিম্ন ১ হাজার টাকা ও সর্বোচ্চ ৫ হাজার টাকা পেনশন পাওয়া যাবে। গ্রাহকের মৃত্য়ু হলে মনোনীত ব্যক্তি (Nominee) পেনশনের অর্থ দেওয়া হবে। এই প্রকল্পে কমপক্ষে ২০ বছরের জন্য বিনিয়োগ করতে হবে।