পড়াশোনার কাজে এই APP-গুলি ব্যবহার করতে পারেন পড়ুয়ারা, রইল তালিকা



Gamebazz ডেস্ক: স্কুলে গিয়ে পঠনপাঠন কোভিড পরবর্তীকালে আবারও শুরু হয়েছে। কিন্তু আধুনিক পড়াশোনার অনেক কিছুর সঙ্গেই জড়িয়ে রয়েছে প্রযুক্তি। সবচেয়ে গুরুত্বপূর্ণ হল আজকাল ছাত্রছাত্রীদের পড়াশোনার বেশিরভাগটাই হয় কম্পিউটারে। এক্ষেত্রে কিছু প্রয়োজনীয় অ্যাপ থাকলে পড়ুয়াদের পড়াশোনার কাজটা আরও সহজ হয়। বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ উইন্ডোজ অ্যাপ রয়েছে সেগুলো নানাভাবে পড়ুয়াদের সাহায্য করতে পারে। চলুন জেনে নেওয়া যাক এমন কিছু গুরুত্বপূর্ণ অ্যাপ সম্পর্কে -


ওয়ান নোট- এটি একটি উইন্ডোজ অ্যাপ এবং পড়ুয়াদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। মাইক্রোসফট ওয়ান নোট অ্যাপের একাধিক ফিচার রয়েছে। এই অ্যাপের সাহায্যে ক্ষুব সহজে বিভিন্ন বিষয়ে তথ্য সংগ্রহ করা সম্ভব। সেইসব তথ্য খুব সুন্দর ভাবে গুছিয়ে রাখা যায়। এছাড়াও এইসব তথ্যের মধ্যে ওয়ান নোট অ্যাপের মাধ্যমে হাতে আঁকা ছবি, অন্যান্য ছবি, হাতে লেখা ছোট ছট নোট যুক্ত করা যায়।


গ্রামারলি- এই অ্যাপের নাম প্রায় সকলেরই জানা। ইংরেজি ভাষার পঠনপাঠনে দারুণ ভাবে সাহায্য করে এই অ্যাপ। আপনি ইংরেজিতে কিছু লিখলে সেই লেখায় বানান ঠিক রয়েছে কিনা, বাক্যগঠন ঠিক হয়েছে কিনা এবং ব্যাকরণগত ভাবে ওই লেখা ঠিক রয়েছে কিনা তার সবটাই গ্রামারলি অ্যাপের মাধ্যমে দেখে নেওয়া সম্ভব।


Wolfram Alpha- এটি আসলে একটি সার্চ ইঞ্জিন। এর মাধ্যমে পড়ুয়ারা তাদের বিভিন্ন প্রশ্নের জবাব পাবেন বাইরের তথ্যের ভিত্তিতে। বিভিন্ন ফর্মুলা, ইকুয়েশন, স্ট্যাটিসটিক্যাল ডেটার ভিত্তিতেও সঠিক জবাব পাওয়া সম্ভব এই সার্চ ইঞ্জিনের মাধ্যমে।


Cold Turkey- পড়াশোনার ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার অনেক সময় মনঃসংযোগ নষ্টের কারণ হয়ে দাঁড়ায়। সেক্ষেত্রে পড়ুয়াদের মনঃসংযোগ নষ্ট হয় এমন অ্যাপ বা অন্যান্য জিনিস ব্লক করা সম্ভব এই উইন্ডোজ অ্যাপের মাধ্যমে। রেস্ট্রিকশন মোড অন করার আগে ইউজাররা নির্দিষ্ট সময় সেট করে দিতে পারবেন। অর্থাৎ আপনি কত সময়ের জন্য ওই নির্দিষ্ট জিনিস ব্লক করছেন সেটা আপনিই ঠিক করবেন।   


এইসব উইন্ডোজ অ্যাপ ব্যবহার করলে পড়ুয়াদের কম্পিউটারের মাধ্যমে পড়াশোনার কাজ অনেকটা সহজ হয়ে যায়। প্রযুক্তির সাহায্যে সহজে পড়াশোনার জন্য প্রয়োজনীয় জিনিসপত্র গুছিয়ে নেওয়া সম্ভব হয়। শুধু তাই নয়, অনেক তাড়াতাড়ি জটিল সমস্যারও সমাধান হয়।