গাড়িতে CNG ভরার সময় কখনই করবেন না এই ভুল! ঘটতে পারে বড় দুর্ঘটনা



Gamebazz ডেস্ক: বাড়তে থাকা পেট্রল ও ডিজেলের দামের কারণে, বহু গ্রাহকই পেট্রল ও ডিজেল গাড়ির বদলে CNG গাড়ির দিকে ঝুঁকছেন। তবে, আপনি হয়ত খেয়াল করে থাকবেন যে যখনই পেট্রল পাম্প বা CNG স্টেশনে কোনও গাড়িতে CNG ভরাতে যান, সেক্ষেত্রে গাড়ির সব আরোহীদের গাড়ি থেকে নেমে যেতে বলা হয়। গাড়ির সব আরোহীরা গাড়ি থেকে নেমে গেলে তবে, গাড়িতে CNG ভরার কাজ শুরু করা হয়। কিন্তু কেন জানেন? এই পদ্ধতি অবলম্বন করার পিছনে রয়েছে বেশ কিছু কারণ। চলুন জেনে নেওয়া যাক, কোন কারণে গাড়িতে CNG ভরার সময় সব আরোহীদের গাড়ি থেকে নামিয়ে দেওয়া হয়।


পেট্রল পাম্পে CNG ভারার জন্য বেশ কিছু গাইডলাইন রয়েছে। সেই গাইডলাইন মেনেই গাড়িতে CNG ভরার কাজ করেন পেট্রল পাম্পের কর্মীরা। এই গাইডলাইনের জন্যই সব আরোহীদের গাড়ি থেকে নামিয়ে দেওয়া হয়। গাড়িতে CNG ভরার সময় গাড়ি থেকে CNG লিক করে আগুন লেগে যাওয়ার বা বেশি গ্যাস ভরার কারণে CNG ট্যাঙ্ক ফেটে যাওয়ার সম্ভাবনা থেকেই যায়। তাই কোনও ধরনের দুর্ঘটনা ঘটলে যাতে গাড়ির সব আরোহীরা সুরক্ষিত থাকেন, সেই কারণেই গাড়ির সবাইকে নেমে যেতে বলা হয়।


বেশ কিছু ক্ষেত্রে গাড়িতে প্রথম থেকে CNG কিট প্রদান করা হয় না। গাড়ির মালিক পরবর্তীকালে CNG কিট ইনস্টল করে থাকেন। তবে, এই ধরনের CNG কিট গাড়িতে ইনস্টল করা একেবারেই উচিৎ নয়। এর ফলে, আগুন লাগার প্রবণতা কয়েকগুণ বেড়ে যায়। বাইরে থেকে CNG কিট ইনস্টল করলে অনেক সময়ই দেখা গেছে যে সেগুলি সঠিকভাবে গাড়িতে ফিট করা সম্ভব হয়না। ফলে, CNG লিক করে গাড়িতে আগুন লাগার সম্ভাবনা থেকেই যায়। আর তাই, CNG ভরার সময় যাতে এই ধরনের কোনও দুর্ঘটনা না ঘটে, সেই কারণেই এই কাজটি করা হয়।


দেশের বাজারে বেশ কিছু জনপ্রিয় গাড়িতে আপনি পেয়ে যাবেন CNG জ্বালানির অপশন। কোম্পানি থেকেই এই সব গাড়িতে CNG কিট ইনস্টল করা হয়। ফলে এই গাড়িগুলি অনেক বেশি সুরক্ষিত। তাই আপনিও যদি একটি নতুন CNG গাড়ি কেনার পরিকল্পনা করে থাকেন, তাহলে অবশ্যই কোম্পানির তরফে ফিট করা CNG কিট যুক্ত গাড়িই কিনুন। এর ফলে, আপনি ও আপনার গাড়ি, দুটিই থাকবেন নিরাপদে।