টানা ১০ বছর চাকরি না-করলেও প্রাইভেট চাকরিতে পেনশন? জানুন EPFO নিয়ম



Gamebazz ডেস্ক: পেনশন স্কিমে বড়সড় পরিবর্তন আনলো ইপিএফও। এর ফলে স্বস্তি পেতে চলেছেন কোটি কোটি গ্রাহক। রিটায়ারমেন্ট বডি ফান্ড ৬ মাসের মধ্যে অবসর নিতে চলেছেন এমন কর্মীদের অর্থ তোলার অনুমতি দিচ্ছে। 


পিটিআই জানাচ্ছে, শ্রম মন্ত্রকের এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।সেখানে বলা হয়েছে, সেন্ট্রাল বোর্ড অফ ট্রাস্টিজ (CBT) সরকারকে যে সুপারিশ করেছে তাতে ছয় মাসেরও কম পরিষেবার মেয়াদ-সহ সদস্যদের ইপিএস অ্যাকাউন্ট থেকে টাকা তোলার সুবিধা অন্তর্ভুক্ত করা হয়েছে। সারা দেশে ৬৫ মিলিয়নেরও বেশি EPFO ​​গ্রাহক রয়েছে। 


উল্লেখ্য, এখনও পর্যন্ত কর্মচারীদের ভবিষ্য তহবিল সংস্থার (EPFO) গ্রাহকদের ৬ মাসেরও কম পরিষেবা বাকি থাকাকালীন শুধুমাত্র জমা করা অর্থ তোলার অনুমতি দেওয়া হত। কিন্তু রিটায়ারমেন্ট বডি ফান্ডের এই সিদ্ধান্তের পর এখন সেই সব গ্রাহকরা বড় সুবিধা পাবেন।   


সোমবার CBT-র ২৩২তম বৈঠকে, সরকারকে সুপারিশ করা হয়েছিল যে EPS-৯৫ স্কিমে কিছু সংশোধন করে, অবসর গ্রহণকারী গ্রাহকদের পেনশন তহবিলে জমা করা অর্থ উত্তোলনের অনুমতি দেওয়া উচিত। শ্রম মন্ত্রকের এক বিবৃতিতে বলা হয়েছে, কেন্দ্রীয় শ্রমমন্ত্রী ভূপেন্দ্র যাদবের সভাপতিত্বে হওয়া ওই বৈঠকে EPS-৯৫ এর অধীনে আমানত তোলার সুপারিশের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 


প্রসঙ্গত, EPFO-র নিয়ম অনুযায়ী, টানা ১০ বছর বেসরকারি চাকরি করলে পেনশনের দাবিদার হবেন কর্মী। ৯ বছর ৬ মাস চাকরি করলেও তা ১০ বছর হিসেবেই ধরা হয়। কিন্তু ৯ বছরের কম হলে, তা গৃহীত হয় না। তখন পেনশন অ্যাকাউন্টে জমা রাশি অবসরের আগেও তোলা যায়। সে ক্ষেত্রে তিনি আর পেনশন পাবেন না।