IRCTC-র নিয়মে পরিবর্তন, ট্রেনে ওঠার ২৪ ঘণ্টা আগেও এই সুবিধাটি পাবেন যাত্রীরা



Gamebazz ডেস্ক: বিশ্বের বৃহত্তম নেটওয়ার্টগুলির মধ্যে প্রথম সারিতে রয়েছে ভারতীয় রেল। প্রতিদিন কোটি কোটি যাত্রী রেলে চেপে যাতায়াত করেন বা ভ্রমণ করেন। এত যাত্রীর আনাগোনাকে সুষ্ঠুভাবে নিয়ন্ত্রণ করতে ভারতীয় রেলের বেশ কয়েকটি কঠোর নিয়ম রয়েছে।আবার যাত্রীদের অভাব-অভিযোগ শুনে কিছু নিয়ম পরিবর্তনও করেছে। এই যেমন নিজেদের একটি নিয়ম পরিবর্তন করেছে IRCTC। পরিবর্তন হয়েছে ট্রেনের বোর্ডিং স্টেশনের নিয়মে। আগে বোর্ডিং স্টেশন পরিবর্তন করা সম্ভব হত না। এখন নতুন নিয়মে, নিজের সুবিধামতো বোর্ডিং স্টেশন পরিবর্তন করতে পারবেন যাত্রীরা। আর এর জন্য কোনও অতিরিক্ত চার্জ দিতে হবে না। নতুন নিয়মে যত্রীদের দারুণ সুবিধা হবে বলে আশা ভারতীয় রেলের। 


​অনলাইনে কীভাবে বোর্ডিং স্টেশন পরিবর্তন করবেন


 - প্রথমে IRCTC-র অফিশিয়াল ওয়েবসাইট https://www.irctc.co.in/nget/train-এ যান।


- এর পর, লগ ইন করুন এবং পাসওয়ার্ড দিয়ে করে 'বুকিং টিকিট হিস্ট্রি' অপশনে যান।


- তারপর ট্রেনের বোর্ডিং পয়েন্ট পরিবর্তন করার অপশনটি শো করবে। তাতে ক্লিক করুন।


- এর পর আপনার কাছ থেকে কিছু দরকরি তথ্য চাওয়া হবে। সেই অনুযায়ী যাত্রীকে তা পূরণ করতে হবে।


- এখন নতুন রেলওয়ে স্টেশনের নাম লিখুন এবং সাবমিট করে দিন।


- সব শেষে আপনি বোর্ডিং স্টেশন পরিবর্তন করার জন্য একটি কনফারমেশন মেসেজ পাবেন। 


​ট্রেন ছাড়ার ২৪ ঘণ্টা আগে বোর্ডিং স্টেশন পরিবর্তন করা যাবে


যদি কোনও যাত্রী তাঁর ট্রেনের বোর্ডিং স্টেশন পরিবর্তন করতে চান, তাহলে তাঁকে ট্রেন ছাড়ার ২৪ ঘণ্টা আগে সেটি করে নিতে হবে। IRCTC ওয়েবসাইটের পরামর্শ অনুসারে, বোর্ডিং স্টেশন পরিবর্তনের কাজটি খুব সাবধানে করতে হবে। কারণ ওয়েবসাইটে গিয়ে একবার বোর্ডিং স্টেশন সম্পর্কিত কোনও পরিবর্তন করে ফেললে, সেটি আর পরিবর্তন করা যাবে না। 


মনে রাখবেন বোর্ডিং স্টেশন পরিবর্তন না করে যদি কোনও যাত্রী অন্য স্টেশন থেকে ট্রেনে ওঠেন, তাহলে তাঁকে জরিমানা দিতে হতে পারে। এছাড়াও, এই পরিবর্তনগুলি শুধুমাত্র একবার করা যাবে। আপনি বার বার বোর্ডিং স্টেশন পরিবর্তন করতে পারবেন না।