IRCTC-র নতুন নিয়ম না মানলে বিপদ ! গভীর রাতে আপনাকে গুনতে হবে মোটা জরিমানা



Gamebazz ডেস্ক: বর্তমান সময়ে বিশ্বের বৃহত্তম নেটওয়ার্টগুলির মধ্যে প্রথম সারিতে রয়েছে ভারতীয় রেল। প্রতিদিন কোটি কোটি যাত্রী রেলে চেপে যাতায়াত করেন বা ভ্রমণ করেন। এত যাত্রীর আনাগোনাকে সুষ্ঠুভাবে নিয়ন্ত্রণ করতে ভারতীয় রেলের বেশ কয়েকটি কঠোর নিয়ম রয়েছে। সেগুলি এতটাই কঠোর হয় যে বড়সড় বিপদে পড়লেও কোনও যাত্রীর জন্য সেই নিয়মের এতটুকু হেরফের হয় না। যাত্রী পরিষেবা উন্নত করতে বা নিরাপত্তার কারণে নিয়মিত নতুন নতুন নিয়ম চালু করে IRCTC। এ বার আবার গভীর রাতে রেলে সফরকারীদের জন্য নতুন নিয়ম জারি করেছে ভারতীয় রেল। এই নিয়মগুলি সম্পর্কে জেনে নিন। না হলে নিজের ভুলেই গুনতে হতে পারে মোটা জরিমানা।


রাতে ট্রেনে ঘুমানোর সুবিধার জন্য সরকার নীচে উল্লিখিত নিয়মগুলি পরিবর্তন করেছে। গভীর রাতে ভ্রমণের সময় কোনও রেল যাত্রী যাতে কোনও ধরনের ঝামেলায় না পড়েন সেই জন্য নিয়মে এই পরিবর্তনগুলি আনা হয়েছে। চলুন, এই নিয়মগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক।


-ট্রেনে যাত্রার সময় রাত ১০টার পর ট্রেনে উচ্চস্বরে মোবাইল ফোনে কাউকে কথা বলতে দেখা গেলে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হতে পারে।


-নতুন নিয়ম অনুযায়ী, রাতে ভ্রমণের সময় উচ্চস্বরে গানও শুনতে পারবেন না।


-কোনও যাত্রীর কোনও ধরনের সমস্যা হলে এবং তিনি অভিযোগ করলে তা সমাধানের দায়িত্ব ট্রেনের কর্মীদের।


​রাত ১০ টার পর যাত্রীরা আর কী কী করতে পারে না?


শুধু এই নতুন নিয়মই নয়, গত বছর রেলওয়ে বোর্ড আরেকটি নিয়ম চালু করেছিল। সেই নিয়ম অনুযায়ী, টিটিই-রা রাত ১০টার পর টিকিট চেক করতে পারবেন না। তাছাড়া রাত ১০টার পর আলো জ্বালাতেও পারবেন না। আসলে ট্রেনের অনেক যাত্রীই সহযাত্রীদের সুবিধা অসুবিধের তোয়াক্কা করেন না। নিজেদের আমোদ প্রমোদের জন্য অনেক সময়ই মাঝরাত পর্যন্ত আলো জ্বালিয়ে রাখেন। এতে বাকি যাত্রীদের খুব অসুবিধা পড়তে হয়। অনেকেরই ঘুম ভেঙে যায়।


রেলের যাবতীয় নিয়ম যদি জানতে চান, তাহলে IRCTC-র অফিশিয়াল ওয়েবসাইট irctctourism.com-এ যেতে হবে। সেখান থেকে আপনি সহজেই টিকিট বুক করতে পারবেন, বুকিং করার পর সেখানেই অনলাইনে আপনাকে টাকা দিতে হবে।