৫ লক্ষ টাকা বিনিয়োগ করে মাসে ৬০-৭০ হাজার টাকাও রোজগার আজীবন ! কীভাবে জানেন



Gamebazz ডেস্ক: চাকরি করলে মাসে নিশ্চিত আয় হয় ঠিকই, তবে অধিক রোজগারের জন্য ব্যবসা করতে চান অনেকেই। টাকা বিনিয়োগ করলেও লাভের মুখ দেখা মুস্কিল হয়ে যেতে পারে। তবে এক্ষেত্রে এটিএমের শাখা খোলা এমনই একট লাভজনক উপায়।


স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার ক্ষেত্রে প্রথমে এককালীন মাত্র ৫ লক্ষ টাকা বিনিয়োগ করতে হবে। আর আয় হতে পারে মাসে ৬০ হাজার থেকে ৭০ হাজার টাকা। জেনে রাখা প্রয়োজন, কোনও ব্যাঙ্ক কখনই এটিএম ইনস্টল করে দিয়ে যায় না, এটিএম যারা ইনস্টল করে, তারা আসলে ঠিকাদার। তারাই বিভিন্ন জায়গায় এটিএম বসায়।


স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার যে সব সংস্থার সঙ্গে চুক্তি রয়েছে, সেগুলি হল, টাটা ইন্ডিক্যাশ, মুথূট এটিএম ও ইন্ডিয়া ওয়ান এটিএম। আপনি যদি এটিএম ফ্র্যাঞ্চাইজি বা শাখা খুলতে চান, তাহলে ওই সব সংস্থার অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। খেয়াল রাখতে হবে, আবেদন করতে গিয়ে যাতে কোনও ভুয়ো সংস্থার ফাঁদে পা না দিয়ে দেন।


এটিএম ফ্র্যাঞ্চাইজি খোলার জন্য ৫০ থেকে ৮০ স্কোয়্যার ফুট জায়গা থাকা প্রয়োজন। অপর এটিএম থেকে অন্তত ১০০ মিটারের দূরত্ব থাকতে হবে। যেখানে মানুষ দেখতে পাবে, এমন জায়গায় ফ্র্যাঞ্চাইজি খুলতে হবে। সবসময় বিদ্যুৎ সরবরাহ থাকতে হবে, কংক্রিটের দেওয়াল ও ছাদ হতে হবে।


এটিএম ফ্র্যাঞ্চাইজি খোলার জন্য প্রয়োজন-


১. আধার কার্ড, প্যান কার্ড, ভোটার কার্ড ২. রেশন কার্ড, ইলেকট্রিসিটি বিল ৩. ব্যাঙ্ক অ্যাকাউন্টের পাস বুক ৪. ছবি, ইমেল আইডি, ফোন নম্বর ৫. জিএসটি নম্বর


কত টাকা দিতে হবে?


এসবিআই এটিএম ফ্র্যাঞ্চাইজির ক্ষেত্রে ২ লক্ষ টাকা নিরাপত্তার জন্য জমা রাখতে হবে, ৩ লক্ষ টাকা ওয়ার্কিং ক্যাপিটাল হিসেবে দিতে হবে। মোট দিতে হবে ৫ লক্ষ টাকা। প্রত্যেক বার লেনদেনের জন্য় আপনি পাবেন ৮ টাকা করে। আর টাকা তোলা ছাড়া অন্য কোনও ট্রানদাকশন হলে পাবেন ২ টাকা করে। সাধারণত এই হিসেবে গড়ে ৬০ থেকে ৭০ হাজার টাকা পর্যন্ত রোজগার করা সম্ভব এটিএম থেকে।