ATM থেকে ছেঁড়া-ফাটা নোট বের হয়েছে? জানুন কোথা থেকে বদলাবেন



Gamebazz ডেস্ক: এটিএম থেকে টাকা তোলার সময় অনেক সময় ছেঁড়া ফাটা নোট বেরিয়ে আসে। ছেঁড়া নোট দেখে মানুষ টেনশনে পড়ে যান এবং ভাবতে থাকেন এখন এই নোটের কী হবে? কারণ দোকানদাররা ছেঁড়া ফাটা নোট নিতে অস্বীকার করে। তবে এ ধরনের ক্ষেত্রে টেনশন নেওয়ার দরকার নেই। আপনার কাছে যদি বিকৃত নোট থাকে, তবে আপনি সহজেই ব্যাঙ্কে গিয়ে সেগুলি পরিবর্তন করতে পারেন। এর জন্য কোনও ধরনের চার্জ দিতে হবে না।


ব্যাঙ্ক নোট পরিবর্তন করতে অস্বীকার করতে পারে না


রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) এটিএম থেকে বের হওয়া ছেঁড়া-ফাটা পুরনো নোটগুলি বদলানোর নিয়ম করেছে। নিয়ম অনুসারে, ব্যাঙ্ক এটিএম থেকে বের হওয়া বিকৃত নোট বিনিময় করতে অস্বীকার করতে পারে না। আপনি সহজেই এটি পরিবর্তন করতে পারেন। এ জন্য কোনও ধরনের দীর্ঘ প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে না। ২০১৬ সালের জুলাই মাসে রিজার্ভ ব্যাঙ্ক একটি সার্কুলারে বলেছিল যে যদি ব্যাঙ্ক খারাপ নোটগুলি পরিবর্তন করতে অস্বীকার করে, তবে তাদের ১০ হাজার টাকা জরিমানা হতে পারে। এই নিয়ম সব ব্যাঙ্কের সব শাখায় প্রযোজ্য।


ব্যাঙ্কের দায়িত্ব 


রিজার্ভ ব্যাঙ্কের মতে, এটিএম থেকে খারাপ বা জাল নোট বের হলে তার দায়ভার ব্যাঙ্কের। নোটে কোনও ধরনের ত্রুটি থাকলে তা ব্যাঙ্কের কর্মচারীদের পরীক্ষা  করে দেখতে হবে। যদি নোটে ক্রমিক নম্বর, মহাত্মা গান্ধীর জলছাপ এবং রাজ্যপালের সই দেখা যায়, তবে ব্যাঙ্ককে যে কোনও ক্ষেত্রে নোটটি পরিবর্তন করতে হবে। 


নোট বিনিময় সীমা


রিজার্ভ ব্যাঙ্ক বিকৃত নোট সম্পর্কে সময়ে সময়ে সার্কুলার জারি করে। যে কোনও ব্যাঙ্কের শাখা বা রিজার্ভ ব্যাঙ্কের অফিসে আপনি সহজেই এই ধরনের নোট বিনিময় করতে পারবেন। তবে নোট বদলানোরও একটি নির্দিষ্ট সীমা রয়েছে। রিজার্ভ ব্যাঙ্কের নিয়ম অনুসারে, একজন ব্যক্তি একবারে সর্বাধিক ২০টি নোট বিনিময় করতে পারেন। এছাড়াও, এই নোটগুলির মোট মূল্য ৫ হাজার টাকার বেশি হওয়া উচিত নয়। তবে, বাজে ভাবে পোড়া বা খণ্ডিত হওয়ার ক্ষেত্রে নোট পরিবর্তন করা যাবে না। এই ধরনের নোটগুলি শুধুমাত্র রিজার্ভ ব্যাঙ্কের ইস্যু অফিসে জমা করা যেতে পারে। 


কীভাবে ব্যাঙ্কে বিকৃত নোট পরিবর্তন করবেন?


এটিএম থেকে বিকৃত নোট বের হলে আপনাকে সেই ব্যাঙ্কে যেতে হবে, যার এটিএম থেকে নোটগুলি তোলা হয়েছে। সেখানে আপনাকে একটি আবেদনপত্র লিখতে হবে। যেখানে আপনাকে তারিখ, সময়, স্থানের তথ্য লিখতে হবে, যেখান থেকে টাকা তোলা হয়েছে।এর পরে এটিএম থেকে লেনদেন সম্পর্কিত স্লিপও আবেদনের সঙ্গে যুক্ত করতে হবে। যদি স্লিপ তৈরি না হয়, তাহলে মোবাইলে যে লেনদেনের বিবরণ এসেছে তা দিতে হবে। এর পরে আপনার নোটগুলি ব্যাঙ্ক দ্বারা বিনিময় করা হবে।