১ জানুয়ারি থেকে দেশে ৫ বড় বদল, সরাসরি প্রভাব পড়বে আপনার পকেটে



Gamebazz ডেস্ক: নতুন বছর শুরু হতে আর মাত্র কয়েক দিন বাকি। এখন যেখানে মানুষ নতুন বছর নিয়ে উচ্ছ্বসিত, অন্যদিকে কেন্দ্র সরকার কিছু নিয়মে নতুন পরিবর্তন করতে চলেছে যা ২০২৩ সালের শুরু থেকেই কার্যকর হচ্ছে। এই পরিবর্তনগুলির জন্য কেন্দ্র সরকার সব ধরনের প্রস্তুতি নিয়েছে। এই প্রতিবেদনে এমন ৫টি বড় পরিবর্তনের সম্পর্কে জেনে নেওয়া যাক যেগুলি আপনার জীবনে কোনও না কোনওভাবে প্রভাব ফেলবে। চলতি বছর শেষ হতে আর মাত্র ৪ দিন বাকি। এই পরিস্থিতিতে, আপনার যদি কোনও গুরুত্বপূর্ণ কাজ বাকি থাকে তবে ৩১ ডিসেম্বরের আগে সেগুলি সম্পূর্ণ করুন। চলুন জেনে নেওয়া যাক ১ জানুয়ারি, ২০২৩-এর ৫ গুরুত্বপূর্ণ পরিবর্তন সম্পর্কে... 


GST চালানের নিয়ম-

১ জানুয়ারি থেকে ৫টি বড় পরিবর্তন ঘটবে। GST ই-ইনভয়েসিং বা ইলেকট্রনিক বিলের নিয়ম ১ জানুয়ারি, ২০২৩ থেকে পরিবর্তিত হতে চলেছে। কেন্দ্র সরকার ই-ইনভয়েসিংয়ের জন্য ২০ কোটি টাকার সীমা কমিয়ে ৫ কোটি টাকা করেছে।২০২৩ সালের প্রথম দিন থেকে এই নিয়ম কার্যকর হতে চলেছে। এই নিয়ম কার্যকর হলে এখন যেসব ব্যবসায়ীর বার্ষিক ব্যবসা ৫ কোটি টাকার বেশি তাদের ইলেকট্রনিক বিল তৈরী করতে হবে। 


ব্যাঙ্ক লকার নিয়ম-

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) দ্বারা জারি করা নতুন নির্দেশিকা অনুসারে, ১ জানুয়ারি, ২০২৩ থেকে,  ব্যাঙ্ক লকার সংক্রান্ত নিয়মগুলিতে পরিবর্তন হতে চলেছে৷ কার্যকর হওয়ার পরে নিয়ম অনুযায়ী, ব্যাংক নিয়ন্ত্রণে থাকবে এবং তারা ব্যাংক লকার নিয়ে  গ্রাহকদের সঙ্গে স্বেচ্ছাচারিতা করতে পারবে না। এর পর ব্যাঙ্কগুলির দায় আরও বাড়বে। কারণ, কোনও কারণে লকারে রাখা কোনও গ্রাহকের মালের কোনও ক্ষতি হলে তার দায়ভার ব্যাঙ্কেরই নির্ধারিত হবে। গ্রাহকদের ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্যাঙ্কের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করতে হবে, যার মাধ্যমে  গ্রাহকদের এসএমএস এবং অন্যান্য মাধ্যমে লকারের নিয়ম পরিবর্তন সম্পর্কে অবহিত করা হবে। 


গাড়ি কেনা ব্যয়বহুল-

আপনিও যদি নতুন বছরে নিজের বা আপনার পরিবারের জন্য একটি গাড়ি কেনার পরিকল্পনা করে থাকেন, তাহলে আপনাকে আরও বেশি টাকা ঢালতে হতে পারে৷ আসলে, ২০২৩ সালের শুরু থেকে, Maruti Suzuki, MG Motors, Hyundai, Reno থেকে Audi এবং Mercedese-এর মতো কোম্পানিগুলি তাদের গাড়ির দাম বাড়াতে চলেছে। জানুয়ারি ২০২৩ থেকে টাটা তার বাণিজ্যিক গাড়ির দাম বাড়ানোর ঘোষণাও করে দিয়েছে। 


ক্রেডিট কার্ডের নিয়ম-

বেসরকারি খাতের ব্যাঙ্ক HDFC তার ক্রেডিট কার্ডের নিয়মগুলি পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে, যা ১ জানুয়ারি, ২০২৩ থেকে কার্যকর হবে৷ আপনি যদি এই ব্যাঙ্কের ক্রেডিট কার্ড ব্যবহার করেন, তাহলে এই পরিবর্তনগুলি জানা  আপনার জন্য গুরুত্বপূর্ণ। আসলে, এইচডিএফসি ক্রেডিট কার্ডের অর্থ প্রদানের জন্য প্রাপ্ত রিওয়ার্ড পয়েন্টগুলির জন্য নিয়ম পরিবর্তন হতে চলেছে। ৩১ ডিসেম্বর ২০২২ এর মধ্যে আপনার সমস্ত রিওয়ার্ড পয়েন্ট পরিশোধ করা আপনার পক্ষে ভাল হবে। 


এলপিজি-র দাম-

নতুন বছরের শুরুতে এলপিজি সিলিন্ডার-সিএনজি-পিএনজির দাম নিয়ে বড় সিদ্ধান্ত নেওয়া হতে পারে। যাইহোক, তেল ও গ্যাস কোম্পানিগুলো প্রতি মাসের প্রথম তারিখে দাম সংশোধন করে। তবে নতুন বছরে সাধারণ মানুষ সরকারের তরফ থেকে স্বস্তি পাবেন বলে আশা করা হচ্ছে। কারণ, কিছু দিন ধরেই অপরিশোধিত তেলের দাম কমছে। এর জেরে নতুন বছরে দেশে পেট্রোল-ডিজেলের দাম কমতে পারে।