ভারতীয়দের আধার-ড্রাইভিং লাইসেন্স এখন পাকিস্তানি হ্যাকারদের হাতে! বিকচ্ছে মোটা টাকায়



Gamebazz ডেস্ক: পাকিস্তানি হ্যাকারদের হাতে পৌঁছল কয়েক হাজার ভারতীয়র ব্যক্তিগত তথ্য। প্রায় 5 হাজার ভারতীয় নাগরিকের আধার কার্ড, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, PAN কার্ডের বিস্তারিত তথ্য হাতিয়ে নিয়েছে পাকিস্তানের সাইবার জালিয়াতরা। ইতিমধ্যেই পাবলিক ফোরামে এই তথ্য উপলব্ধ হয়েছে। সরাসরি যোগসূত্র পাওয়া না গেলেও মনে করা হচ্ছে পাকিস্তানের হ্যাকাররাই এই কাজের সঙ্গে জড়িত। কয়েকটি সহজ গুগল সার্চের মাধ্যমে এই তথ্য হাতে পাওয়া সম্ভব। যদিও সম্পূর্ণ ডেটা ডার্ক ওয়েব থেকে পাওয়া যাচ্ছে। প্রাইভেট চ্যানেল থেকে এই ডিল সম্পন্ন হচ্ছে।


Telegram চ্যানেল থেকেও চলছে ভারতীয় নাগরিকদের ব্যক্তিগত তথ্য বিক্রির কাজ। এছাড়াও পাবলিক ফোরাম থেকেও প্রকাশ্যে এসেছে এই বিপুল সংখ্যক ভারতীয়র কিছু তথ্য। থ্রেট ইন্টেলিজেন্স রিসার্চার সৌম্য শ্রীবাস্তওয়ার ডার্ক ওয়েবের একটি গ্রুপ সম্পর্কে তথ্য শেয়ার করেছেন। টেলিগ্রাম চ্যানেলের মাধ্যমে এই গ্রুপের সদস্যরা নিজেদের মধ্যে যোগাযোগ রাখছিল। সেখানে উর্দু ভাষায় বেশিরভাগ কথোপকথন চোখে পড়েছে। এছাড়াও গ্রুপের আইকনে রয়েছে পাকিস্তানের পতাকা।


হ্যাকারদের দাবি ভারতীয় রেল, NTRO - র মতো সরকারি সংস্থার সার্ভার থেকে তথ্য হাতানো হয়েছে। এছাড়াও বিভিন্ন বেসরকারি কর্পোরেট সংস্থার সার্ভার থেকেও হ্যাকিং করা হয়েছে বলে দাবি করা হয়েছে। একই সঙ্গে 5.5 GB ফাইল শেয়ার করেছে হ্যাকাররা। সেখানে আধারের সঙ্গে PAN - এর লিঙ্ক থাকা বিভিন্ন তথ্য রয়েছে। 1059টি আধার কার্ড ও PAN কার্ডের স্ক্যান কপি রয়েছে।


আমরা সাধারণত যে ওয়েবসাইটগুলি ব্রাউজ করি তা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের একটি ছোট্ট অংশ। এছাড়াও রয়েছে ডিপ ওয়েব ও ডার্ক ওয়েব। এই ডার্ক ওয়েবেই পাওয়া যাচ্ছে কয়েক হাজার ভারতীয়র ব্যক্তিগত তথ্য। ডার্ক ওয়েব ব্যবহার করতে চাই বিশেষ সফটওয়্যার কনফিগারেশন। Google Chrome ও Firefox - এর মতো ব্রাউজারের মাধ্যমে ডার্ক ওয়েব ব্যবহার সম্ভব নয়।


এদিকে সম্প্রতি পাকিস্তানি ওয়েবসাইট ও অ্যাপের ভারতে নিষিদ্ধ করেছে কেন্দ্র। একটি ওয়েব সিরিজে ভারত সম্পর্কে বিদ্বেষমূলক গল্প দেখানোর কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে। Vidly TV নামে একটি OTT প্ল্যাটফর্মের ওয়েবসাইট ছাড়াও ভারতে নিষিদ্ধ হয়েছে একাধিক পাকিস্তানি অ্যাপ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। ভারতের ভারতের জাতীয় নিরাপত্তা, সার্বভৌমত্ব এবং অখণ্ডতার জন্য এই অ্যাপগুলি ক্ষতিকর বলে প্রমাণিত হয়েছে বলে জানিয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রক।