ন্যাজাল ভ্যাকসিনের বুস্টার ডোজ মিলবে হাসপাতালে, অনলাইনে বুক করবেন কী ভাবে?



Gamebazz ডেস্ক: ফের একবার কোভিড সংক্রমণের ভ্রুকুটি বিশ্বজুড়ে। ভাইরাসের নতুন BF.7 ভেরিয়েন্ট ঝড়ের বেগে ছড়িয়ে পড়েছে চিনে। জাপান, দক্ষিণ কোরিয়া, আর্জেন্টিনা সহ আরও অনেক দেশে লাফিয়ে বাড়ছে কোভিডের নয়া ভেরিয়েন্টের সংক্রমণ। এর পরেই ভারত সব বিশ্বের বিভিন্ন দেশে ফের একবার কোভিড মোকাবিলার পরিকাঠামো তৈরিতে জোর দেওয়া হচ্ছে। একই সঙ্গে গুরুত্ব পাচ্ছে ভ্যাকসিনেশন। সম্প্রতি কোভিডের ন্যাজাল ভ্যাকসিনের ছাড়পত্র দিয়েছে কেন্দ্র। ফলে নাক থেকে খুব সহজেই ভ্যাকসিন নেওয়া সম্ভব হচ্ছে। কেন্দ্রের তরফ থেকে দেশের নাগরিকদের বুস্টার ডোজ নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। ভারত বায়োটেকের ন্যাজাল ভ্যাকসিনকে ইতিমধ্যেই বুস্টার ডোজ হিসাবে সবুজ সংকেত দিয়েছে কেন্দ্র। সরকারি ও বেসরকারি হাসপাতাল থেকে এই ভ্যাকসিন নেওয়া যাবে।


ন্যাজাল ভ্যাকসিন কারা নিতে পারবেন?


18 বছরের বেশি বয়সী সকলেই ভারত বায়োটেকের তৈরি iNCOVACC ন্যাজাল ভ্যাকসিন নিতে পারবেন। যারা Covexin অথবা Covershield - এর 2টি ডোজ নিয়েছেন তাঁরা এই ন্যাজাল ভ্যাকসিন নেওয়ার যোগ্য হবেন।


ন্যাজাল ভ্যাকসিন কোথায় পাওয়া যাবে?


সরকারি ও বেসরকারি হাসপাতাল থেকে ন্যাজাল ভ্যাকসিন নেওয়া যাবে। CoWIN থেকে অ্যাপয়েনমেন্ট বুক করে হাসপাতাল থেকে ছুঁচ না ফুটিয়েই ভ্যাকসিন নেওয়া যাবে।


ন্যাজাল ভ্যাকসিনের দাম

iNCOVACC ন্যাজাল ভ্যাকসিনের দাম 800 টাকা। বেসরকারি হাসপাতাল থেকে এই ভ্যাকসিন নিতে 800 টাকার সঙ্গে যুক্ত হবে 5 শতাংশ GST।


অনলাইনে ন্যাজাল ভ্যাকসিনের অ্যাপয়েনমেন্ট বুকিং কী ভাবে?


বেসরকারি হাসপাতাল থেকে iNCOVACC ন্যাজাল ভ্যাকসিন পাওয়া যাবে। যদিও সরাসরি হাসপাতালে না গিয়ে অ্যাপয়েনমেন্ট বুক করে যাওয়ার পরামর্শ দিচ্ছেন আধিকারিকরা। CoWIN ওয়েবসাইট থেকে বুক করা যাচ্ছে ভ্যাকসিন অ্যাপয়েনমেন্ট। অনলাইনে ন্যাজাল ভ্যাকসিনের অ্যাপয়েনমেন্ট বুক করবেন কী ভাবে? দেখে নিন:


-CoWIN ওয়েবসাইট cowin.gov.in ওপেন করুন

-রেজিস্টার্ড মোবাইল নম্বর তেকে লগ ইন করুন

-এবার OTP দিয়ে দিন

-লগ ইন হয়ে গেলে Vaccine Status সিলেক্ট করে Booster Dose সিলেক্ট করুন। যদিও এই জন্য কোভিড ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়া বাধ্যতামূলক। তবেই বুস্টার ডোজের জন্য অ্যাপয়েনমেন্ট বুক করা যাবে। এছাড়াও দ্বিতীয় ডোজ নেওয়ার অন্তত 9 মাস পরে বুস্টার ডোজ নেওয়া যাবে

-পিনকোড অথবা জেলার নাম এন্টার করে নিকটবর্তী ভ্যাকসিন সেন্টার খুঁজে নিন

-এর পরে পছন্দের সেন্টার বেছে নিতে হবে

-এবার ন্যাজাল ভ্যাকসিন বুস্টার ডোজ নিতে নিজের সুবিধা মতো দিন ও সময় বেছে নিন

-স্লট কনফার্ম করে নির্দিষ্ট সময়ে সেন্টারে পৌঁছে বুস্টার ডোজ নিয়ে নিন

-ভ্যাকসিন নেওয়ার পরে ভবিষ্যতের ব্যবহারের জন্য ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোড করে নিন