গ্রাহকদের 999 টাকা দিচ্ছে জিও ! এই ফাঁদে পা দেবেন না, বিপদ



Gamebazz ডেস্ক: বেশিরভাগ সময় যে অফার দেখে অবিশ্বাস্য মনে হয় তা আসলে ভুয়ো প্রমাণিত হয়। ফেসবুক-হোয়াটসঅ্যাপ ব্যবহারের সময় এই কথা আরও বেশি মনে রাখা উচিত। সম্প্রতি এমনই একটি ভুয়ো অফারের খবর সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ভাইরাল এই পোস্টে দাবি করা হয়েছে কোম্পানির সপ্তম বর্ষপূর্তি উপলক্ষে সব গ্রাহককে 999 টাকা দিচ্ছে Reliance Jio। তবে আপনি সতর্ক হলে 999 টাকা পাওয়ার বদলে প্রতারকদের কাছে 999 টাকা খোয়াতে পারেন।


এক ঝলকে এই অফার দেখে আসল মনে হবে। সেখানে রয়েছে একটি স্ক্র্যাচ কার্ড। যেখানে একটি Jio-র লোগো দেখা যাচ্ছে। সঙ্গে রয়েছে মুকেশ আম্বানির ছবি। কার্ডে লেখা রয়েছে সবে 7 বছর পূর্ণ করেছে জিও। এই উপলক্ষে 999 টাকার নিশ্চিত উপহার দেওয়া হচ্ছে। এই জন্য আপনাকে কার্ড স্ক্র্যাচ করতে হবে এবং ভাগ্যবান বিজেতা 999 টাকা উপহার পাবেন।


কার্ড স্ক্র্যাচ করার সঙ্গে সঙ্গে আপনাকে জানানো হবে আপনিই সেই ভাগ্যবান বিজেতা যিনি 999 টাকা জিতেছেন। এর পরেই প্রতারকদের ফাঁদে পা দেবেন অনেকে।পুরস্কার জয়ের ভুয়ো দাবি করে টাকা অ্যাকাউন্টে নেওয়ার জন্য একটি লিঙ্কে ক্লিক করতে বলা হবে। এই লিঙ্কে ক্লিক করলেই আপনি পৌঁছে যাবেন Paytm অ্যাপে। কী ভাবে প্রতারণার এই ভয়ঙ্কর খেলা চলছে? দেখে নিন।


লিঙ্কে ক্লিক করার পরে Paytm ওপেন হওয়ার আগে cartbag.xyz নামে একটি ওয়েবসাইটের URL দেখতে পাবেন। এই লিঙ্ক শুধুমাত্র মোবাইল থেকেই ওপেন হবে। কম্পিউটার থেকে এই লিঙ্ক কোনও ভাবেই খুলবে না। কম্পিউটারে যেহেতু Paytm ইনস্টল করা যায় না তাই শুধুমাত্র মোবাইল থেকেই এই লিঙ্ক ওপেন করা যাবে।


Jio.com - এ যে রয়্যাল ব্লু রঙ ব্যবহার হয় cartbag.xyz নামের ওয়েবসাইটেও একই রঙ দেখা গিয়েছে। আর এই কারণেই অনেকে এই ভুয়ো ওয়েবসাইটকে আসল ভেবে প্রতারকদের ফাঁদে পা দিয়ে টাকা খুইয়েছেন।


Cartbag.xyz ওয়েবসাইট থেকে কী জানা গিয়েছে? সম্প্রতি প্রকাশিত একটি রিপোর্টে জানানো হয়েছে, মাত্র 3 মাস আগে এই ডমেন তৈরি করা হয়েছিল।


লোভে পড়ে যারা এই লিঙ্কে ক্লিক করছেন তাঁদের ফোনে Paytm অ্যাপ ওপেন হয়ে যাচ্ছে। এর পরে স্ক্রিনে 999 টাকা দেখতে পাবেন। এর পরে UPI PIN চাইবে এই অ্যাপ। এই PIN টাইপ করলে আপনার অ্যাকাউন্ট থেকে 999 টাকা পৌঁছে যাবে প্রতারকদের কাছে।