প্রেসক্রিপশনে হাতের লেখা পড়তে কালঘাম ছুটছে? মুশকিল আসান করবে গুগল



Gamebazz ডেস্ক: ডাক্তারখানা থেকে বেরিয়ে প্রেসক্রিপশন পড়তে গিয়ে কালঘাম ছোটেনি এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। অনেক সময় তো ওষুধের দোকানদারও প্রেসক্রিপশন পড়ে কিছু বুঝতে পারেন না। তখন ফের ছুটতে হয় ডাক্তারখানায়। তাড়াহুড়োয় প্রেসক্রিপশন লেখার কারণে অনেক সময় সেখানে কী লেখা রয়েছে তা বুঝে উঠতে পারেন না কেউই। প্রযুক্তি ব্যবহার করে এই সমস্যার সমাধান করবে। ডাক্তারের হাতের লেখা পড়ে দিতে ব্যবহার হবে আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স।


কোন ওষুধ দিনে কতবার খেতে হবে তা বুঝতে সমস্যা হলে রোগ কমার বদলে সমস্যা জটিল হতে পারে। সাধারণ মানুষের এই সমস্যার কথা মাথায় রেখেই আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সের মাধ্যমে বিশেষ ফিচার আনছে Google। এই জন্য সম্পূর্ণ নতুন মডেল তৈরি করছে মার্কিন সংস্থাটি। প্রেসক্রিপশন পড়ার জন্য এই মডেল ব্যবহার হবে। হাতের লেখা যত খারাপই হোক না কেন, গুগলের দাবি তা পড়ে দিতে পারবে আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স ও মেশিন লার্নিংয়ের মাধ্যমে তৈরি এই মডেল।


সোমবার প্রেসক্রিপশন পড়ার জন্য নতুন এই AI মডেলের ঘোষণা করেছে সুন্দর পিচাইয়ের সংস্থা। ভারতের ব্যবহারকারীদের জন্য একগুচ্ছ নতুন ফিচার প্রকাশ্যে এসেছে এই অনুষ্ঠান থেকে। সেখানে ডাক্তারদের হাতের লেখার মানে খুঁজে বের করার নতুন এই ফিচারের ঘোষণা করেছে মার্কিন সংস্থাটি।


যদিও এখনও সাধারণ মানুষের জন্য এই ফিচার লঞ্চ করেনি Google। গবেষণার স্তরে থাকা অবস্থাতেই নতুন ফিচারটির কথা ঘোষণা করে দিয়েছে সার্চ ইঞ্জিন কোম্পানিটি। তবে জানা গিয়েছে প্রেসক্রিপশনের ছবি তুলে তা Google সার্ভারে আপলোড করতে হবে। আপলোড হয়ে গেলে ডাক্তারের হাতের লেখা বুঝে নেবে Google। প্রেসক্রিপশনে কোন কোন ওষুধের উল্লেখ রয়েছে তা জানিয়ে দেবে এই অ্যাপ।


কোম্পানির দাবি এই ফিচার হাজির হলে সাধারণ মানুষের সঙ্গে উপকৃত হবেন ফার্মাসিস্টরা। অনেক সময় প্রেসক্রিপশনে হাতের লেখা বুঝতে না পারার কারণে রোগীকে ভুল ওষুধ দিয়ে বিক্রি করে ওষুধের দোকানগুলি। নয়া ফিচার হাজির হলে সেই সমস্যা থেকে মিলবে মুক্তি।


Google Lens অ্যাপের মধ্যে একটি AI টুল তৈরি করা হবে যা খারাপ মেডিক্যাল নোটের খারাপ হাতের লেখা বুঝে নিতে পারবে। কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে সাধারণ গ্রাহকের ব্যবহারের জন্য এই ফিচার লঞ্চ হওয়ার আগে এখনও অনেক কাজ বাকি রয়েছে।