নোটিস পিরিয়ডে থাকাকালীন বেতনের উপর করছাড়? নয়া নিয়ম জানুন, নাহলে ঠকবেন



Gamebazz ডেস্ক: চাকরি পাওয়া আজকের দিনে ভীষণ কঠিন। চাকরি ছাড়তে গেলেও কয়েকটি জটিলতা তৈরি হয়। বিশেষত করের ক্ষেত্রে। যদিও বর্তমানে একটা চাকরি থেকে অন্য চাকরিতে যোগদান করেই থাকেন পেশাদারেরা, তবে এই ‘ট্রান্সজিশন পিরিয়ডে’ কর সংক্রান্ত বেশ কিছু বিষয় উদ্ভূত হয়।সে সম্পর্কে না জানলে সংশ্লিষ্ট পেশাদারকে বাড়তি কর দিতে হবে পারে। সে কারণে নোটিস পিরিয়ডে থাকাকালীন করের খুঁটিনাটি সংক্রান্ত বিষয় জেনে রাখা দরকার।


পেশাদারকে চাকরি ছাড়াও আগে সংশ্লিষ্ট সংস্থাকে আগে থেকে জানাতে হয়। তারপর কোম্পানির নিয়ম বা শর্ত অনুসারে নোটিস পিরিয়ড সার্ভ করতে হয়। এবার নোটিস পিরিয়ডের মেয়াদ কতদিন, সেটা কোম্পানির উপরে নির্ভর করে।নোটিস পিরিয়ডের মেয়াদ 60দিন হলে সেক্ষেত্রে সংশ্লিষ্ট পেশাদারকে নিজের ইস্তফাপত্র দেওয়ার পরে 60 দিন ওই কোম্পানিতে কাজ করতে হবে।


তবে কোনও কোনও কোম্পা‌নি পেশাদারকে নোটিস পিরিয়ডের নির্দিষ্ট মেয়াদের আগেই রিলিজ করতে পারে। ধরা যাক, কোনও কর্মী 60 দিনের নোটিস পিরিয়ডে রয়েছেন কিন্তু তিনি এমন একটা ভাল কাজের অফার পেলেন যেখানে তাঁকে 30 দিনের মধ্যে যোগদান করতে হবে।


সেক্ষেত্রে পুরনো সংস্থা ওই পেশাদারকে 30 দিনের নোটিসে ছেড়ে যাওয়ার অনুমতি দিতে পারে। তবে তার জন্য পেশাদারকে বাকি 30 দিনের জন্য কর দিতে হবে।


অনেক সময়ে আবার নতুন কোম্পানি যেখানে ওই পেশাদার যোগদার করতে যাচ্ছেন, সেই কোম্পানি পুরনো কোম্পানিকে 30 দিনের জন্য করের টাকা দিয়ে দিতে পারে।


ICAI নথি অনুসারে, কোনও পেশাদার নোটিস পিরিয়ডের নির্দিষ্ট সময়ের আগেই চাকরি ছাড়লে তাঁকে শর্ট নোটিসের জন্য কোম্পানিকে টাকা দিতে হবে। কখনও আবার কোম্পানিই কর্মীকে চাকরি থেকে ছাঁটাই করে।


যখন কোম্পানি ছাঁটাই করে তখন কোম্পানি নোটিস পিরিয়ডের জন্য কর্মীকে টাকা দেয় এবং তাতে করছাড় রয়েছে। কিন্তু তা যখন কর্মীরা হাতে আসে, তখন সেই বেতন করযোগ্য হয়।


কিন্তু বিষয়টা জটিল নয় অন্য জায়গায়। যখন নতুন কোম্পানি কর্মীর নোটিস পিরিয়ডের অতিরিক্ত সময়ের জন্য পুরো সংস্থাকে টাকা দিতে সম্মত হয়। কারণ, যখন নতুন কোম্পানি সেই টাকা দেয়, তখন সেই টাকা কর্মীর বেতনের সঙ্গে যুক্ত হয় এবং সেই অনুযায়ী বেতন থেকে কর কাটা হতে থাকে।


এর অর্থ হল, নোটিস পিরিয়ড 60 দিনের হলে এবং নতুন সংস্থা সেই টাকা পুরো সংস্থাকে মিটিয়ে দিতে সম্মত হলে তা কর্মীর বেতনের সঙ্গে যুক্ত হয়ে যায়। তখন কর্মীকে 12 মাসের পরিবর্তে 14 মাস কর দিতে হয়। যেহেতু আগের নোটিস পিরিয়ডের বাকি দিনের জন্য নতুন সংস্থা, পুরনো সংস্থাকে টাকা দিয়েছে।2023 সালের বাজেটে এই অসঙ্গতি দূর করার জন্য কেন্দ্রের কাছে আবেদন জানিয়েছে ICAI।