বিয়ের মরশুমে সোনা কেনার ঢল ! কীভাবে বুঝবেন আসল-নকল ?



Gamebazz ডেস্ক: সোনার গয়না কিনতে গিয়ে প্রায়শই এই প্রশ্ন উঁকি দেয় সবার মনে। প্রথমবার সোনা কিনতে গেলে কীভাবে বুঝবেন গয়নার আসল-নকল ? আপনি চাইলে কম সময়ের মধ্য়ে গয়নার হলমার্কিং খুঁজে পেতে পারেন। হলমার্কিং হল সোনার বিশুদ্ধতার গ্যারান্টি। হলমার্ক হল প্রতিটি গয়নার উপর এক ধরনের চিহ্ন। মনে রাখবেন, সোনার অলঙ্কারগুলিতে ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (BIS)এর প্রতীক থাকে, যা এর বিশুদ্ধতা নির্দেশ করে। 


গত বছরের ১ জুলাই থেকে সোনার গয়নার হলমার্কিং সাইন পরিবর্তন করে তিনটি করেছে সরকার। প্রথম চিহ্নটি হল BIS হলমার্কের। এটি একটি ত্রিভুজাকার চিহ্ন। দ্বিতীয় চিহ্নটি বিশুদ্ধতা সম্পর্কে জানায়। অর্থাৎ কত ক্যারেট সোনা দিয়ে গয়না তৈরি করা হয়েছে তা দেখায়। তৃতীয় অক্ষরটি একটি ৬ সংখ্যার আলফানিউমেরিক কোড যাকে HUID নম্বর বলা হয়। HUID মানে হলমার্ক ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর। অক্ষর ও সংখ্যা এই 6 সংখ্যা কোড অন্তর্ভুক্ত করা হয়। হলমার্কিংয়ের সময় প্রতিটি গয়নাকে একটি HUID নম্বর বরাদ্দ করা হয়। এই সংখ্যাটি অনন্য। এর মানে হল, একই HUID নম্বরে দুটি গয়না থাকতে পারে না।


এই বিষয়ে ভারতীয় স্ট্যানডার্ডস ব্যুরো  BIS কেয়ার অ্যাপ নামে একটি মোবাইল অ্যাপের মাধ্যমে হলমার্ক করা গয়না পরীক্ষা করতে পারেন। বিআইএস কেয়ার অ্যাপটি ডাউনলোড করে আপনাকে এতে আপনার নাম,ফোন নম্বর ও ইমেল আইডি দিতে হবে। এর পরে আপনার মোবাইল নম্বর ও ইমেল আইডি OTP-র মাধ্যমে যাচাই করতে হবে। যাচাই করার পরই এই অ্যাপটি ব্যবহার করা যাবে।


BIS কেয়ার অ্যাপে 'Verify HUID' ফিচার দেওয়া হয়েছে। এতে গয়নার ওপর দেওয়া HUID নম্বরটি যাচাই করতে পারবেন। এর মাধ্যমে আপনি হলমার্কিং আসল নাকি নকল তা জানতে পারবেন। এছাড়াও, আপনি অ্যাপের লাইসেন্সিং বিশদ বিভাগে গিয়ে ব্র্যান্ডেড পণ্যগুলি পরীক্ষা করতে পারেন। আপনি যে হলমার্ক জুয়েলারি কিনেছেন তাতে সন্তুষ্ট না হলে, আপনি অ্যাপের কমপ্লিট বিভাগে গিয়ে অভিযোগ নথিভুক্ত করতে পারেন।