ফোন থেকে ডিলিট হয়েছে পছন্দের ছবি-ভিডিয়ো? রিকভারির সহজ উপায় জেনে নিন



Gamebazz ডেস্ক: মোবাইল ক্যামেরায় প্রায় প্রতিদিনই ছবি ওঠে। সকলের স্মার্টফোনেই জমে থাকে পছন্দের অসংখ্য ছবি ও ভিডিয়ো। মোবাইল ক্যামেরায় তোলা ছবি ভিডিয়ো ছাড়াও বিভিন্ন ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপের মাধ্যমে পাঠানো ছবিও সেভ করে রাখেন অনেকেই। কিন্তু কখনও সেই সব ছবি ভুল করে ফোন থেকে ডিলিট হয়ে যায়। তখন অনেকেই পছন্দের ছবি হারিয়ে হতাশাগ্রস্ত হয়ে পড়েন। কিন্তু চিন্তার কারণ নেই, সহজেই ফোন থেকে ডিলিট হওয়া ছবি রিকভার করা সম্ভব। ছবি ও ভিডিয়ো রিকভারির জন্য একাধিক উপায় রয়েছে। দেখে নিন।


Google Photos

আপনার ফোনে Google Photos ইনস্টল থাকলে সেখানে বিনামূল্যে ফোনের সব ছবি ও ভিডিয়ো আপলোড করা যাবে। সব গ্রাহককে ছবি ও ভিডিয়ো আপলোডের জন্য 15 GB স্টোরেজ বিনামূল্যে দেয় Google Photos। কিন্তু যেহেতু Google অ্যাকাউন্টে একই স্টোরেজ ব্যবহার হয় তাই Google Drive, Google Photos ও Gmail সহ মোট 15 GB পাওয়া যায়। তবে 15 GB স্টোরেজ শেষ হলে পরে অতিরিক্ত স্টোরেজ কেনা যাবে। Google Photos - এ অটোমেটিক ব্যাকআপ এনেবেল করলে ফোন স্টোরেজ থেকে কোনও ছবি অথবা ভিডিয়ো ডিলিট হলে তা খুব সহজেই খুঁজে পাওয়া যাবে।


iCloud Storage

iPhone ও iPad গ্রাহকরা iCloud Storage ব্যবহার করতে পারবেন। এই ক্ষেত্রে 5 GB স্টোরেজ বিনামূল্যে দিচ্ছে Apple। 5 GB স্টোরেজ ভরে গেলে তা আপগ্রেড করার সুযোগ পাবেন। এই ক্ষেত্রেও iPhone স্টোরেজ থেকে কোনও ছবি অথবা ভিডিয়ো ডিলিট হয়ে গেলে সেগুলি iCloud স্টোরেজে পেয়ে যাবেন।


Trash অথবা Bin

কোনও কোনও ফোনে ফাইল ডিলিট করলে তা পাকাপাকিভাবে ফোন থেকে ডিলিট হয়ে যায় না। বদলে Trash অথবা Bin - এ সেভ হয়। Google Files অ্যাপ ব্যবহার করে কোনও ছবি অথবা ভিডিয়ো ডিলিট করলেও সেই ফাই Bin - এর মধ্যে সেই থাকে। যে কোনও ডিলিট হওয়া ফাইল প্রায় 1 মাস সেখানে জমা থাকে। সেই কারণে কখনও ডিলিট হওয়া ফাইল খুঁজতে চাইলে Bin - এর মধ্যে ঢুকে দেখতে পারেন। এছাড়াও চাইলে ফোনের সব ছবি অথবা ভিডিয়ো microSD কার্ডে সেভ করে রাখতে পারেন।