INCOME Tax দিতে গিয়েই সব টাকা শেষ ? কোন কোন উপায়ে ছাড় পাবেন, জানুন বিশদে



Gamebazz ডেস্ক: আপনার আয়ের বেশিরভাগ অর্থ চলে যাচ্ছে ইনকাম ট্য়াক্সে। চাইলেও আয়ের অংশ রাখতে পারছেন না আপনি ? জেনে নিন, ট্যাক্স ছাড় পেতে পারেন কী কী উপায় অবলম্বন করতে পারবেন আপনি।


Income Tax: কত আয় করমুক্ত ?


প্রথমত আপনার জানা উচিত বার্ষিক ২.৫ লক্ষ টাকা করমুক্ত।  এর ওপরে আপনি কিছু বিশেষ বিকল্পে বিনিয়োগ করে ট্যাক্স বাঁচাতে পারেন। এমন কিছু আয়ও আছে যার ওপর ট্যাক্স ধার্য করা হয় না। এই সম্পর্কে খুব কম মানুষই জানেন। আমরা আপনাকে এই সম্পর্কিত সম্পূর্ণ তথ্য দিতে যাচ্ছি। যা আপনি জেনে কর বাঁচাতে পারেন।


Tax Update: আপনি পাবলিক প্রভিডেন্ট ফান্ডে (PPF) প্রতি বছর সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করতে পারেন। আপনার এই টাকা সম্পূর্ণ করমুক্ত হবে। এতে আপনি বিনিয়োগের উপর সুদ পাবেন ও আপনার মেয়াদকাল শেষে তহবিলের ওপরও কোন আয়কর দিতে হবে না। 

অবসর গ্রহণের আগে, সরকারি কর্মচারীদের স্বেচ্ছায় অবসর নেওয়ার বিকল্প রয়েছে। এতে তারা একসঙ্গে টাকা পান। এর মধ্যে ৫ লাখ টাকা পর্যন্ত করমুক্ত ।


আয়কর আইনের ধারা ১০(২) এর অধীনে, হিন্দু অবিভক্ত পরিবার (HUF) থেকে প্রাপ্ত অর্থ বা উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত অর্থ সম্পূর্ণ করমুক্ত। আপনি আয়করের ক্ষেত্রে এই সুবিধা নিতে পারেন।


আপনি যদি কৃষি ব্যবসার সাথে যুক্ত হন। অর্থাৎ কৃষিকাজ থেকে আপনি যা আয় করছেন তা সম্পূর্ণ করমুক্ত হবে।


অন্যদিকে, কোনও ফার্মে অংশীদার হিসেবে মুনাফা ভাগাভাগি হিসেবে আপনি যে অর্থ পান, তার ওপর কোনও কর আরোপ করা হবে না। কারণ কোম্পানিটি ইতিমধ্যেই এর ওপর কর পরিশোধ করেছে, তবে এই কর ছাড় কেবল লাভের ওপরই পাওয়া যাবে।


আপনি যদি চাকুরীজীবী হন, তাহলে প্রথমে অনুদানের নিয়মটি বুঝে নিন। কোনও কোম্পানিতে ৫ বছর কাজ করার পর গ্র্যাচুইটি দেওয়া হয়। এই গ্র্যাচুইটির পরিমাণ সম্পূর্ণ করমুক্ত। এই করমুক্ত পরিমাণের একটি সীমা আছে। একজন সরকারি কর্মচারীর ২০ লাখ টাকা পর্যন্ত গ্রাচুইটিতে ট্যাক্স ধার্য হয় না। একইভাবে, একজন বেসরকারি কর্মচারীর ১০ লক্ষ টাকা পর্যন্ত গ্র্যাচুইটি ট্যাক্স দিতে হয় না।


FD Interest: এদিকে রিজার্ভ ব্য়াঙ্ক রেপো রেট বৃদ্ধির পরই ফের স্থায়ী আমানত বা ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়াল HDFC Bank। বর্তমানে ২ কোটি টাকার কম স্থায়ী আমানতের (FD) সুদের হার বাড়িয়েছে ভারতের বৃহত্তম বেসরকারি ব্যাঙ্ক। এই  নতুন হার ১৪ ডিসেম্বর থেকে কার্যকর করা হয়েছে। আপাপত  ৭ দিন থেকে ১০ বছরের মধ্যে মেয়াদে সাধারণ জনগণের জন্য ৩ শতাংশ থেকে ৭ শতাংশ ও প্রবীণ নাগরিকদের জন্য ৩.৫ শতাংশ থেকে ৭.৫ শতাংশের মধ্যে সুদ দেবে এই ব্যাঙ্ক।