1 টাকারও কম খরচে বীমা দেয় ভারতীয় রেল, এই সুবিধার কথা জানেনই না অনেকে!



Gamebazz ডেস্ক: সম্প্রতি যোগীরাজ্যে এক ভয়াবহ রেল দুর্ঘটনা ঘটেছে। মূলত উত্তরপ্রদেশের আলিগড় জেলায় ঘটেছে এই দুর্ঘটনা। নীলাঞ্চল এক্সপ্রেসের এক যাত্রী এই দুর্ঘটনার কবলে পড়েছেন। জানা গিয়েছে, ট্র্যাকে পড়ে থাকা একটি শাবল হঠাৎ করেই ছিটকে গিয়ে ট্রেনের জানালা দিয়ে যাত্রীর ঘাড়ে ঢুকে মাথা ফুঁড়ে বেরিয়ে পড়েছে। ফলস্বরূপ, ঘটনাস্থলেই মৃত্যু হয় ওই যাত্রীর। জানা গিয়েছে, তখন ওই ট্রেনটি 110 কিলোমিটার বেগে চলছিল। এমন পরিস্থিতি অত্যন্ত দুঃখজনক। ট্রেনে সফর করার সময়, 35 পয়সা বাঁচানোর চেষ্টা ভয়ানক ক্ষতি হতে পারে। এবার রেলের এই নিয়ম জেনে নেওয়া যাক।


ট্রেন সফরে থাকে বীমা


ভারতীয় রেল যাত্রী স্বাচ্ছন্দ্যকে বরাবর গুরুত্ব দিয়ে এসেছে। ট্রেন সফরে যাত্রীর নিরাপত্তা ও স্বাচ্ছন্দ্যই থাকে রেলের মূল বিষয়। সেই তালিকায় রয়েছে বীমার সুবিধাও। ভারতীয় রেল যে বীমার সুবিধা অফার করে, এখবর অনেকেরই অজানা ছিল। ভারতীয় রেলওয়ের নিয়ম অনুযায়ী, রেলওয়ে ওয়েবসাইট, অ্যাপ বা যে কোনও অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে ট্রেনের টিকিট বুকিং করলে সেখানে ট্র্যাভেল ইন্স্যুরেন্সের অপশন থাকে। এর জন্য 1 টাকারও কম অর্থ খরচ করতে হয় যাত্রীকে। বেশিরভাগ মানুষ টিকিট বুক করার সময় এটিকে এড়িয়ে চলেন। ফলে তাঁরা এই বীমার সুবিধা থেকে বঞ্চিত হয়ে যায়। কিন্তু ট্রেনের টিকিট বুক করার সময় এদিকে অবশ্যই খেয়াল রাখা উচিত।


ট্রেনের টিকিট বুক করার সময় কোন কোন দিকে সতর্ক থাকতে হবে?


যখন কোনও যাত্রী ট্রেনের টিকিট বুক করেন, সেক্ষেত্রে ছোট ছোট বিষয়গুলো মাথায় রাখতে হবে। যদি অ্যাপ থেকে স্লিপার বা যে কোনও কোচের জন্য রিজার্ভেশন করা হয়, সেই সময়ে বীমার অপশনটিকে অবশ্যই বেছে নিতে হবে। টিকিট বুকিং ফর্মেই এই ইনস্যুরেন্স বা বীমার অপশন থাকবে।


কত টাকার বীমার সুবিধা?


রেল সফরকালে কোনও যাত্রীর মৃত্যু হলে বীমা কোম্পানি তার পরিবারকে 10 লাখ টাকার বীমা প্রদান করে। রেল দুর্ঘটনায় যদি কোনও ব্যক্তি সম্পূর্ণরূপে প্রতিবন্ধী হয়ে যায়, তবে যাত্রীকে আর্থিক সহায়তা হিসাবে 10 লাখ টাকা দেওয়া হয়। দুর্ঘটনার জেরে যাত্রী যদি আংশিকভাবে অক্ষম হয়ে যায়, তাহলে বীমা কোম্পানি 7 লাখ 50 হাজার টাকা বীমা দেয়। অন্যদিকে, যাত্রী সামান্য আহত হলে তাকে বীমা কোম্পানি থেকে 10 হাজার টাকা অফার করা হয়।