নতুন বছরের শুরুতেই ব্যাঙ্কে একাধিক পরিবর্তন! আপনার পকেটে প্রভাব কতটা?



Gamebazz ডেস্ক: শেষ হচ্ছে 2022। নতুন বছরের শুরু অর্থাৎ 1 জানুয়ারি থেকেই ব্যাঙ্কের নিয়মে বেশ কয়েকটি পরিবর্তন আসছে। ব্যাঙ্কের লকারের ক্ষেত্রে সবচেয়ে বেশি পরিবর্তন আসছে। এক্ষেত্রে যদি কোনও ব্যক্তি লকার নেওয়ার পরিকল্পনা করেন, তবে বিষয়গুলি অবশ্যই জেনে রাখা দরকার। RBI ব্যাঙ্কের লকার নিয়ে বিজ্ঞপ্তিও জারি করেছে। সেখানে সাফ বলা হয়েছে, ব্যাঙ্কগুলি লকারের ক্ষেত্রে নিজেদের ইচ্ছামতো কাজ করতে পারবে না এবং নিজেদের দায়িত্ব এড়িয়ে যেতে পারবে না।


SBI এবং PNB-সহ অন্য ব্যাঙ্কগুলি গ্রাহকদের ইতিমধ্যেই এই বিষয় সম্পর্কে গ্রাহকদের SMS -এর মাধ্যমে অবহিত করতে শুরু করেছে। ব্যাঙ্কগুলির তরফে লকার গ্রাহকদের সঙ্গে চুক্তি রিনিউ করা হবে। কোনও গ্রাহক যখন লকার ভাড়া নেন তখন ব্যাঙ্ক ও গ্রাহকের মধ্যে একটি চুক্তি করা হয়। যে চুক্তিতে জানানো হয়, গ্রাহক কী কী সুবিধা পাবেন ও ব্যাঙ্ক কোন কোন দায়িত্বে থাকছে। এই চুক্তির একটি কপি থাকে গ্রাহকের কাছেও।


RBI ব্যাঙ্কগুলিকে জানিয়েছে, কোনও লকারের ভাড়া হিসেবে 3 বছরের বেশি টাকা একবারে নেওয়া যাবে না। অর্থাৎ কোনও ব্যাঙ্ক যদি এক বছরে লকারের ভাড়া হিসেবে 1000 টাকা চার্জ করে। সেক্ষেত্রে লকারের চার্জ হিসেবে কোনও গ্রাহকের কাছ থেকে একবারে তিনি 3000 টাকার বেশি নিতে পারবে না ব্যাঙ্ক।


ব্যাঙ্কের গ্রাহকস্বার্থ খেয়াল রাখতে হবে


RBI -এর নিয়ম অনুযায়ী, ব্যাঙ্কগুলি লকারের ক্ষেত্রে কোনও অন্যায্য শর্ত চাপিয়ে রাখেনি, এবিষয়ে ব্যাঙ্ককেই নিশ্চিত করতে হবে। বেশ কয়েকটি ব্যাঙ্ক অনেক সময় কিছু অন্যায্য শর্ত রাখে, সেই বিষয়ে বিবেচনা করে গ্রাহকদের কথা ভেবেই এই বিষয়ে জানিয়েছে। পাশাপাশি, RBI -এর নতুন নির্দেশিকায় বলা হয়েছে, প্রতিটি গ্রাহককে SMS -এর মাধ্যমে লকারের নতুন ব্যবস্থা সম্পর্কে বাধ্যতামূলক ভাবে জানাতে হবে।


পাশাপাশি ব্যাঙ্কগুলিকে অনেক সময় দেখা যায়, চুরির মতো ঘটনার ক্ষেত্রে ব্যাঙ্ক এবিষয়ে দায়িত্ব এড়িয়ে যায়। 2023 -এর শুরু থেকে ব্যাঙ্কগুলির জন্য এই সুযোগ আর থাকছে না। RBI-এর নতুন মান অনুযায়ী, ব্যাঙ্কের কোনও গাফিলতির কারণে লকার আইটেম নষ্ট হলে ব্যাঙ্ককে গ্রাহকদের ক্ষতিপূরণ দিতে হবে। RBI -এর তরফে জানানো হয়েছে, ব্যাঙ্কে কোনও চুরি, ডাকাতি বা আগুন লাগার মতো ঘটনা যাতে না ঘটে, তা দেখার দায়িত্ব ব্যাঙ্কগুলির।