হাতে মাত্র কয়েকদিন, প্রধানমন্ত্রী আবাস যোজনায় বাড়ি তৈরির টাকা কারা-কীভাবে পাবেন?



Gamebazz ডেস্ক: প্রধানমন্ত্রী আবাস যোজনায় উপভোক্তাদের নাম ওঠানো নিয়ে রাজ্যের বিভিন্ন জায়গায় আন্দোলন-বিক্ষোভ চলছে। এই পরিস্থিতিতে আবাস যোজনার টাকা কারা পাবেন, কীভাবে পাবেন তা নিয়ে বড় সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। তাদের তরফে একাধিক গাইডলাইন দেওয়া হয়েছে রাজ্যকে। সেখানেই উল্লেখ আছে, কারা টাকা পাবেন বা কীভাবে পাবেন।


গত সপ্তাহের সোমবার রাজ্যের পঞ্চায়েত সচিবকে চিঠি দিয়ে কেন্দ্রের তরফে জানানো হয়েছে, উপভোক্তাদের চূড়ান্ত তালিকা প্রস্তুতের সময় যেন তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ড লিঙ্ক থাকে। আর তা বাধ্যতামূলক। 


পাশাপাশি, যাঁদের বাড়ি হবে তাঁরা তাঁদের অ্য়াকাউন্টে সরাসরি টাকা পাবেন। সেই কারণে, আধার লিঙ্ক করা বাধ্যতামূলক।  


এই প্রকল্পে যাঁদের বাড়ি আগেই হয়েছে তাঁরাও যেন আধার কার্ডের সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্ক করিয়ে নেন। তাহলে একই ব্যক্তির একাধিকবার টাকা পাওয়ার সম্ভাবনা কমে যাবে। 


প্রধানমন্ত্রী আবাস যোজনার উপভোক্তাদের চূড়ান্ত তালিকা ৩১ ডিসেম্বরের মধ্যেই শেষ করতে হবে রাজ্যকে। সেই তালিকা যদি শেষ না করা হয় তাহলে রাজ্যের কোটা হাতছাড়া হতে পারে। কেন্দ্রের তরফে পঞ্চায়েত সচিবকে এই নিয়ে চিঠিও দেওয়া হয়েছে। 


কেন্দ্রের তরফে পাঠানো ওই চিঠিতে জানানো হয়েছে, উপভোক্তাদের তালিকা তৈরির লক্ষ্যমাত্র ৩১ ডিসেম্বর। সেই সময়ের মধ্যে চূড়ান্ত তালিকা প্রস্তুত করতে হবে। না হলে সেই টাকা অন্য রাজ্যের জন্য বরাদ্দ হয়ে যাবে 


আবাস যোজনার বাড়ি কারা পাবেন? তা নিয়ে আগেই নির্দেশিকা দিয়েছিল রাজ্য সরকার। এই নিয়ে মুখ্যসচিব জেলাশাসকদের নিয়ে বৈঠকও করেছেন।আবাস যোজনার বাড়ি কারা পাবেন, তাও জানিয়ে দিয়েছেন  জেলাশাসকদের। মুখ্যসচিব জেলাশাসকদের সাফ জানিয়ে দেন, যাঁদের পাকা বাড়ি রয়েছে, তাঁরা কোনওভাবেই আবাস যোজনার বাড়ি পাবেন না। বা তাঁদের নাম উপভোক্তা হিসেবে রাখা যাবে না।  


এছাড়াও নবান্ন আগেই জানিয়েছিল, পরিবারের কেউ সরকারি চাকরি করলে, মাসিক আয় ১০ হাজার টাকার বেশি হলে, আয়কর দিলে আবাস যোজনার উপভোক্তার তালিকা থেকে নাম বাদ দেওয়া হবে। 


উপভোক্তার কাছে কোনও গাড়ি, যন্ত্র চালিত নৌকা, বিলাসবহুল গাড়ি ইত্যাদি থাকলে কোনওভাবেই তিনি বা সেই পরিবার এই প্রকল্পের সুবিধা পাবেন না। এছাড়াও ৫০ হাজার টাকা পর্যন্ত ঋণ নেওয়ার ক্ষমতা থাকলে, কিষান ক্রেডিট কার্ড থাকলে, ফ্রিজ, ল্যান্ডলাইন ফোন থাকলেও তাঁর নাম এই প্রকল্পের অন্তর্ভুক্ত করা যাবে না।