আপনার অ্যাকাউন্টে ওঁৎ পেতেছে হ্যাকাররা ! দুর্ভেদ্য পাসওয়ার্ডের ৬ উপায় দেখাল SBI



Gamebazz ডেস্ক: গ্রাহকদের অনলাইন লেনদেনে হানা দিচ্ছে হ্যাকাররা। পাসওয়ার্ডের সামান্য ভুলেই আপনার লেনদেনের হদিশ পেয়ে যাচ্ছে প্রতারকরা। বেগতিক দেখে এবার গ্রাহক সুরক্ষায় দুর্ভেদ্য পাসওয়ার্ডের ৫ উপায় দেখাল SBI। অনেক ক্ষেত্রেই এইসব ভুয়ো মেইলের মধ্যে একটা লিঙ্ক জুড়ে দেয় হ্যাকাররা। না বুঝে প্রতারকদের সেই ফাঁদে পা দেয় গ্রাহক।যার জেরে বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়তে হতে পারে তাদের। এখানেই শেষ হয় না জালিয়াতদের ফাঁদ। বহু ক্ষেত্রে ফিন্যান্সিয়াল অ্যাপের মাধ্যমে গ্রাহকের নথি হাতিয়ে নেয় হ্যাকাররা। তাই এই ধরনের ফিন্যান্সিয়াল অ্যাপ ডাউনলোডের আগে গ্রাহকদের সতর্ক হতে বলেছে এসবিআই।দেখে নিন, সুরক্ষিত পাসওয়ার্ডের সেই উপায়গুলি।


১ সব সময় পাসওয়ার্ডের ক্ষেত্রে আপার ও লোয়ারকেস লেটার ব্যবহার করবেন। যেমন-aBjsE7uG


২ পাসওয়ার্ডে তৈরির ক্ষেত্রে নম্বরও সিম্বল ব্যবহার করা উচিত ইউজারদের। উদাহরণ স্বরূপ বলা যেতে পারে-AbjsE7uG61!@


৩ কমপক্ষে ৮টা ক্যারেকটার ব্যবহার করা উচিত পাসওয়ার্ড তৈরির ক্ষেত্রে। যেমন-aBjsE7uG ৪ সাধারণ ডিকশনারির বাক্য ব্যবহার করা উচিত নয় পাসওয়ার্ডে। যেমন- এই ধরনের সাধারণ বাক্যগুলিকে- itislocked ও thisismypassword


 ৪ স্মরণীর কিবোর্ড পাসওয়ার্ড ছেড়ে পাসওয়ার্ডে ইমোটিকনস ব্যবহার করা উচিত। যেমন- এগুলো "qwerty" অথবা "asdfg" ছেড়ে ":)", ":/" এই চিহ্ণগুলো ব্যবহার করুন।


৫ কখনোই ১২৩৪৫৬৭৮ অথবা abcdefg পাসওয়ার্ড হিসাবে ব্যবহার করবেন না।


৬ ভুল করেও এই ধরনের পাসওয়ার্ড দেবেন না। যেমন- DOORBELL - DOOR8377। এতে চতুর হতে গিয়ে ফতুর হতে হবে আপনাকে।


৭ কখনোই পাসওয়ার্ডের মধ্যে পরিবার বা জন্মের সাল , তারিখ উল্লেখ করবেন না। যেমন-Ramesh@1967


স্টেট ব্যাঙ্কের তরফে বলা হয়েছে, এই ধরনের ফিন্যান্সিয়াল অ্যাপ ডাউনলোডের আগে তার সত্যতা যাচাই করুন। অ্যাপের কমেন্ট বক্স ও তার রিভিউ দেখেই অ্যাপ ডাউনলোড করা বাঞ্ছনীয়। এমনকী অ্যাপ ডাউনলোডের ক্ষেত্রে কোনও গুরুত্বপূর্ণ নথি জমা দেবেন না। ব্যাঙ্ক বলেছে, এখানেই থেমে নেই জালিয়াতদের কারবার। গ্রাহকদের টাকা হাতাতে এখন 'Know your customer' বা কেওয়াইসি ডকুমেন্ট আপডেট করতে বলছে অনলাইন ফ্রডস্টাররা।