উচ্চ মাধ্যমিক পাশে 4500 পদে নিয়োগ ! আর মাত্র কয়েকটা দিন বাকি, দ্রুত আবেদন করুন



Gamebazz ডেস্ক: ভারত সরকারের বিভিন্ন দফতরে নিয়োগ করতে চলেছে স্টাফ সিলেকশন কমিশন (SSC)। সম্প্রতি কম্বাইন্ড হাইয়ার সেকেন্ডারি লেভেল এক্সামিনেশন (CHSL)-এর আবেদন প্রক্রিযা শুরু করেছে SSC। ভারত সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ এবং বিভিন্ন সাংবিধানিক সংস্থায় 4500 টি শূণ্যপদে নিয়োগ করা হবে। সেক্ষেত্রে আগ্রহী এবং যোগ্য প্রার্থীরা নিয়োগ সংক্রান্ত বিষয়ে বিশদে জানতে স্টাফ সিলেকশন কমিশনের অফিসিয়াল ওয়েবসাইট ssc.nic.in-তে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি দেখতে পারেন। সংশ্লিষ্ট নিয়োগে টায়ার 1 পরীক্ষা হবে আগামী বছরের ফেব্রুয়ারি অথবা মার্চ মাসে। SSC CHSL নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে লোয়ার ডিভিশন ক্লার্ক (LDC), জুনিয়র সেক্রেটারিয়েট অ্যাসিসট্যান্ট (JSA), পোস্টাল অ্যাসিসট্যান্ট (PA), শর্টিং অ্যাসিসট্যান্ট (SA), ডেটা এন্ট্রি অপারেটর (DEO) এবং অন্যান্য পদের শূণ্যপদ পূরণ করা হবে।


বিজ্ঞপ্তি অনুযায়ী, গত 8 ডিসেম্বর থেকে SSC CHSL 2022- এর অনলাইন রেজিস্ট্রেশন শুরু হয়ে গিয়েছে। আবেদনকারীরা আগামী বছরের 4 জানুয়ারি পর্যন্ত আবেদন করতে পারবেন। অনলাইন CHSl-এর রেজিস্ট্রেশনের ফি দেওয়ার শেষ তারিখ হল 2023 সালের 6 জানুয়ারি।


যোগ্যতার মাপকাঠি


SSC CHSL-এ আবেদনের জন্য প্রার্থীদের অবশ্যই একটি স্বীকৃত বোর্ড থেকে ক্লাস 12 উত্তীর্ণ হতে হবে। তবে বিভিন্ন পদের ক্ষেত্রে যোগ্যতা ভিন্ন রয়েছে। আবেদনকারীদের বয়স 1 জানুয়ারী, 2022 তারিখে 18 থেকে 27 বছরের মধ্যে হতে হবে।


আবেদন ফি


সাধারণ বিভাগের জন্য আবেদন ফি হল 100 টাকা। যদিও এসসি, এসটি, পিডাব্লুডি, ইএসএম এবং মহিলা প্রার্থীদের কোনও ফি লাগবে না।


কীভাবে আবেদন করতে হবে


1. প্রথমেই SSc-এর অফিসিয়াল ওয়েবসাইট ssc.nic.in-তে যেতে হবে।

2. এরপর হোমপেজে SSC CHSL 2022 অ্যাপ্লিকেশন লিঙ্কে ক্লিক করতে হবে।

3. এবার প্রার্থীদের রেজিস্টার করতে হবে এবং লগইন ক্রিডেনশিয়াল তৈরি করতে হবে।

4. এরপর প্রার্থীর বিবরণী দিয়ে লগ ইন করে SSC CHSL অ্যাপ্লিকেশন ফর্মের জন্য আবেদন করতে হবে।

5. এবার সবশেষে সমস্ত নথি আপলোড করতে হবে এবং প্রয়োজনীয় ফি জমা দিতে হবে।


পরীক্ষা প্রক্রিয়া


কম্পিউটার-ভিত্তিক ফর্ম্যাটে দুটি পর্যায়ে পরীক্ষা নেওয়া হবে। টারার-1 পেপারে থাকবে চারটি অংশ। যার প্রতিটিতে বিভিন্ন বিষয়ের 25 টি প্রশ্ন থাকবে। পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য 0.50 নম্বর কাটা হবে। একইসঙ্গে প্রশ্নের ধরন হবে এম সি কিউ। প্রার্থীরা টায়ার-1 প্রশ্নপত্র লেখার জন্য পাবেন 60 মিনিট। অন্যদিকে, টায়ার-2 পরীক্ষা দুটি সেশনে হবে এবং প্রতিটিতে দুটি মডিউল সহ তিনটি বিভাগ থাকবে।