রবিবার TET পরীক্ষা, কতক্ষণ আগে সেন্টারে পৌঁছবেন? রইল কয়েকটি জরুরি টিপস



Gamebazz ডেস্ক: মাঝে আর একটা দিন। আগামী ১১ ডিসেম্বরের প্রাথমিকের টেট পরীক্ষা ।১১ হাজারেরও বেশি পদে নিয়োগ করা হবে। অতীত থেকে শিক্ষা নিয়ে এবার আরও সতর্ক পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস রুখতে এবার তারা আগেভাগেই ব্যবস্থা নিল। এবার বিশেষ সতর্ক প্রাথমিক শিক্ষা পর্ষদ।টেট পরীক্ষার জন্য কয়েকটি নির্দেশিকা জারি করা হয়েছে। পরীক্ষার্থীদের বায়োমেট্রিক অথনটিকেশন বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়াও প্রতিটি পরীক্ষা কেন্দ্রে সিসিটিভি থাকা বাধ্যতামূলক বলে জানিয়ে দিয়েছে পর্ষদ। 


টেট পরীক্ষায় ৫টি বিভাগ থেকে মাল্টিপল চয়েসের প্রশ্ন (MCQs) জিজ্ঞাসা করা হবে। প্রশ্নপত্র দ্বিভাষিক (বাংলা ও ইংরেজি) হবে। পরীক্ষার সময়কাল আড়াই ঘণ্টা। টেট পরীক্ষায় নেগেটিভ মার্কিং থাকবে না।


পরীক্ষার্থীদের জন্য নির্দেশাবলী 


১২টা থেকে দুপুর ২টো ৩০ পর্যন্ত পরীক্ষা চলবে। পরীক্ষা শুরু হয়ে যাওয়ার পর কোনও প্রার্থী পরীক্ষা কেন্দ্রে পৌঁছলে তাঁকে পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি দেওয়া হবে না। প্রার্থীদের পরীক্ষার কমপক্ষে ২ ঘণ্টা আগে রিপোর্ট করতে হবে।


পরীক্ষার হল/রুমে ঢোকার জন্য প্রার্থীকে ওয়েবসাইট থেকে ডাউনলোড করা অ্যাডমিট কার্ড প্রিন্ট করে নিয়ে যেতে হবে। বৈধ অ্যাডমিট কার্ড ব্যতীত কাউকেই পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি অনুমতি দেওয়া হবে না।


প্রতিটি প্রার্থীকে রোল নম্বর অনুযায়ী বসতে হবে। রোল নম্বর অনুযায়ীই আসন বরাদ্দ করা হবে। প্রার্থীদের নির্ধারিত আসন খুঁজে বের করতে হবে। বরাদ্দকৃত আসন ব্যতীত অন্য কোথাও বসলে পরীক্ষা দিতে দেওয়া হবে না।কোনও আবেদন গ্রহণ করা হবে না।


কোন কোন জিনিসে নিষেধাজ্ঞা 


পরীক্ষার হলের মধ্যে কোন কোন জিনিস নিয়ে ঢোকা যাবে না, তাও নির্দেশিকায় জানিয়েছে পর্ষদ। তারা জানিয়েছে, পরীক্ষার হলে হাতঘড়ি, ওালেট, গগলস,হাতব্যাগ, সোনার গয়না, পেন্সিল, প্লাস্টিক পাউচ, জলের বোতল, জ্যামিটি বাক্স নিয়ে ঢোকা যাবে না। 


এছাড়াও, সাদা পাতা, স্কেল, লেখার প্যাড, হেডফোন, পেজারস, মোবাইল ফোন, ক্যামেরা, ব্লু-টুথ ডিভাইস নিয়ে হলে ঢোকা যাবে না। হলের বাইরে রেখেই যেতে হবে এসব জিনিস। তার জন্য পরীক্ষার্থীদের টোকেন দেওয়া হবে। পরীক্ষার পর টোকেন দেখিয়ে জিনিস ফিরে পাওয়া যাবে। 

মোট ১ হাজার ৪৫৩টি পরীক্ষা কেন্দ্রে টেট পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষায় বসবেন প্রায় ৭ লাখ চাকরিপ্রার্থী। বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রতিটি পরীক্ষা কেন্দ্রের প্রবেশ ও বাহির পথে সিসিটিভি লাগানো থাকবে। পাশাপাশি পরীক্ষার্থীদের বায়োমেট্রিক পরীক্ষা করা বাধ্যতামূলক। পরীক্ষা কেন্দ্রে থাকা প্রতিটি শিক্ষক এবং অশিক্ষক কর্মচারীকে গলায় বৈধ পরিচয়পত্র ঝুলিয়ে রাখতে হবে। 


পরীক্ষা চলাকালীন সকাল ১০টা থেকে দুপুর ৩টে পর্যন্ত পরীক্ষা কেন্দ্রের আশপাশে কোনও জেরক্সের দোকান খোলা রাখা যাবে না। এটা নিশ্চিত করতে বলা হয়েছে স্থানীয় প্রশাসনকে। 


ইতিমধ্যেই প্রাথমিকের টেটের অ্যাডমিট কার্ড দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। অনলাইনের মাধ্যমে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারা যাবে।অ্যাডমিট কার্ডেও উল্লেখ থাকছে একাধিক বিধিনিষেধের বিষয়টি।