বাড়ির বিমা করতে অনীহা ? প্রচুর সুবিধা দেয় 'হোম ইনস্যুরেন্স', জেনে নিন এখানে



Gamebazz ডেস্ক: বহু টাকার বাড়ি তৈরি করেও এই কাজ করেন না অনেকেই। পরিসংখ্যান বলছে, ভারতে বাড়ি বিমা কেনার হার মাত্র ১ শতাংশ। তাই বেশিরভাগ ক্ষেত্রে বাড়িতে কোনও ধরনের দুর্ঘটনা ঘটে গেলে আদতে ভুগতে হয় বাড়ির মালিককে। 


বাড়ির আশেপাশে আগুন ও চুরির খবর খুব সাধারণ। বাড়ির বিমা আপনাকে সব অপ্রত্যাশিত ঘটনা থেকে রক্ষা করে। বাড়ির বিমা সম্পর্কে পলিসিবাজার ডটকম-এর চিফ বিজনেস অফিসার তরুণ মাথুর জানান, এই বিমা কেনার সময় আপনার এমন পরিকল্পনাগুলি সন্ধান করা উচিত যা আগুন, চুরি ও প্রাকৃতিক দুর্যোগের মতো দুর্ভাগ্যজনক ঘটনাগুলির জন্য কভারেজ দেয়। যেখানে বিমা কভারেজের সর্বোচ্চ পাবেন, সেই কোম্পানি থেকেই বিমা কিনুন। একটি পলিসি কেনার আগে, সর্বদা সম্ভাব্য প্ল্যান,বৈশিষ্ট্য ও প্রিমিয়ামের ওপর ছাড়ের তুলনামূলক আলোচনা করুন। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিমা কোম্পানির ক্লেইমের অনুপাত সম্পর্কেও জানুন। জেনে নিন, বাড়ির বিমা পলিসিগুলি ও এদের কভার। 


বিভিন্ন ধরনের হোম ইন্স্যুরেন্স পলিসি


Comprehensive Home Insurance: এই ধরনের বিমাকে আপনার সমস্ত প্রয়োজনের জন্য একটি পরিকল্পনা বলা যেতে পারে কারণ এটি ভবনের কাঠামো, বিষয়বস্তু এবং বাসিন্দাদের রক্ষা করে।


Home Contents Insurance: বাড়ির সামগ্রীর ক্ষতির ক্ষেত্রে এটি পলিসিধারককে বাজার মূল্যের উপর ভিত্তি করে টাকা দিয়ে থাকে। যেমন, গহনা, ইলেকট্রনিক্স আইটেম, গিজমো, টিভি, রেফ্রিজারেটর ইত্যাদি।


স্ট্রাকচার ইন্স্যুরেন্স: এটি প্রাকৃতিক বা অস্বাভাবিক দুর্যোগে কাঠামোগত ক্ষতির বিরুদ্ধে ঘরকে রক্ষা করে। এটি ডাকাতি, চুরি, সন্ত্রাসবাদী হামলা ও ছাদের ক্ষতি,রান্নাঘর ও বাথরুমের জিনিসপত্র ইত্যাদির মতো বিষয়গুলি থেকেও রক্ষা করে। এই পলিসি রাইডারদেরও অফার করে ,যা বাড়ির পিছনের দিকের উঠোন ও গ্যারেজের মতো অতিরিক্ত কাঠামো রক্ষা করে।


বাড়িওয়ালার বিমা: এই বিমা সেইসব বাড়ি মালিকদের জন্য উপকারী যারা বাড়িতে থাকেন না। কারণ এটি মালিককে ভাড়া বা জনসাধারণের ক্ষতির ভিত্তিতে বিমা করার অধিকার দেয়।


রেন্টার ইন্স্যুরেন্স: এটি ভাড়াটিয়ারা ক্রয় করতে পারে । তাদের ব্যক্তিগত জিনিসপত্র যেমন গয়না, আসবাবপত্র,ইলেকট্রনিক্স সরঞ্জাম ও তাদের ভাড়া করা জায়গার ভিতরে রাখা পোশাকও কভার করে এই বিমা। 


লায়বিলিটি কভার: ফায়ার ইন্স্যুরেন্স-দীপাবলির আগুনের মতো ঘটনা সারা দেশে অতি সাধারণ। একটি বাড়িতে আগুন বিধ্বংসী আকার ধারণ করতে পারে। বাড়ির অগ্নি বিমা একটি অপরিহার্য বিষয়। কারণ এটি আপনার বাড়িকে দুর্ঘটনাজনিত আগুন ও শর্ট সার্কিট থেকে রক্ষা করে যা ব্যাপক ধ্বংসের কারণ হতে পারে।


পাবলিক লায়বিলিটি কভার: এই কভারেজটি দুর্ঘটনা,গাছ পড়া ইত্যাদির মতো অপ্রত্যাশিত ঘটনার কারণে থার্ড পার্টি ক্ষতিপূরণ দেয়।


চুরির বিমা- এটি চুরি হওয়া জিনিসপত্র ও মূল্যবান জিনিসপত্রের জন্য কভারেজ দেয়।